মেধাবীদের উচ্চ শিক্ষার আগ্রহে পরিণত হচ্ছে চীন

নিরাপদ আবাসন, খাদ্য আর হাজারো বৃত্তির সুযোগ থাকায় মেধাবীদের উচ্চ শিক্ষার আগ্রহে পরিণত হচ্ছে চীন। যেখানে বাংলাদেশও আছে সামনের কাতারেই। চীনা ভাষার শিক্ষক ও গবেষকরা বলছেন, গুণগত মান ও কর্মমুখী শিক্ষার কারণে এখন অনেক এগিয়ে দেশটির শিক্ষা ব্যবস্থা। চীনা দূতাবাস বলছে, বাংলাদেশের সাথে ব্যবসায়িক ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক শক্ত করার পাশাপাশি শিক্ষার্থীদেরও বিনামূল্যে পড়ার সুযোগ করে দিতে চায় চীন সরকার।   

ইতিহাস, ঐতিহ্য আর সভ্যতার হাজারো গল্প-নিদর্শনে বিশ্বের বিস্ময়, প্রায় দেড়শ কোটি মানুষের দেশ গণচীন। চীনের অর্থ মন্ত্রণালয়ের সবশেষ হিসাব বলছে, বাজেটের প্রায় ৫ শতাংশ বরাদ্দ নিয়ে শীর্ষ পাঁচে ছিল শিক্ষাখাত। যা পেছনে ফেলে দেয় সামাজিক নিরাপত্তা ও কর্মসংস্থান, পরিবহন কিংবা স্বাস্থ্যের মতো গুরুত্বপূর্ণ খাতকে। যার সুযোগ নিয়ে এগিয়ে আছে বাংলাদেশও।

সাদামাটা জীবনে রঙিন স্বপ্ন পূরণ করেছেন নিম্নবিত্ত পরিবারে বেড়ে ওঠা ফারহানা দিয়া। করোনাকালে চীনের ন্যানজিং এগ্রিকালচারাল ইউনিভার্সিটিতে বৃত্তি পেয়ে ক্লাস করছেন অনলাইনে। ট্যাক্সিচালক বাবার পক্ষে মেয়েকে বিদেশে পাঠানোর স্বপ্ন অসাধ্য হলেও অদম্য ইচ্ছাশক্তি আর চীনা ভাষার দক্ষতায় তা পূরণ করেছেন তিনি।

কনফুসিয়াস ইনস্টিটিউট ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইন্সটিউটে চীনা ভাষা শিখছেন বিভিন্ন বয়েসী শিক্ষার্থীরা। যা শেষ করলেই প্রতিবছর অন্তত ২০ জনকে লুফে নিচ্ছে চীন সরকার।

ভালোবাসা দিবসে বিয়ে করলেন নাসির

রাজধানীতে বাসায় ঢুকে মা-মেয়েসহ ৩ জনকে কুপিয়ে জখম

সৌদিতে প্রেম করে বিয়ে, স্ত্রীর স্বর্ণালঙ্কার নিয়ে পালিয়ে আসেন স্বামী!

গুজব ছড়িয়ে খাটাশ হত্যা

চীনা দূতাবাসের তথ্য অনুযায়ী, সেদেশে উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয় আছে ৩০০৫টি। যেখানে পড়াশোনা করছেন ৬ লাখ বিদেশি শিক্ষার্থী।  

৫৫ ভাগ সবুজায়নে ঘেরা চীনের দৃষ্টিনন্দন সিংহুয়া বিশ্ববিদ্যালয়। বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ১৫ তম এই বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ ছাড়াও নিজ খরচে পড়তে  স্নাতকোত্তর পর্যায়ে ১ বছরের টিউশন ফি ৪৩০০ থেকে সাড়ে ৭ হাজার ডলার।  

করোনার এই সময়েও বাংলাদেশ থেকে প্রায় ৩ হাজার শিক্ষার্থী পড়ার সুযোগ পেয়েছেন চীনে। যাদের অন্তত ২০ শতাংশ শতভাগ বৃত্তিতে। আর চীন সরকারও বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য রেখেছে আবাসন, খাবারসহ বিশেষ ব্যবস্থা।

news24bd.tv আয়শা