ভবিষ্যৎ বসের জায়গা নিতে পারে রোবট

ভবিষ্যতে আপনার বসের জায়গা নিতে পারে কোন রোবট বা, এআই (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স)। এমনটিই মনে করছেন অনেক বিশেষজ্ঞ ও প্রযুক্তিবিদ।

বেশ কিছু ক্ষেত্রে এআই সফটওয়্যারের সিস্টেম বা বিশেষ কম্পিউটার কর্মী ব্যবস্থাপনায় অনেক ক্ষেত্রে মানুষের চেয়েও সক্রিয় ও সক্ষম। তাছাড়া এ পদ্ধতির আরেকটা সুবিধা হলো, এরকম যান্ত্রিক বসের সাপ্তাহিক ছুটিরও প্রয়োজন হয় না।

সাধারণত হলিউডের মুভিতে এ ধরনের সিস্টেম বা যন্ত্র দেখা যায়। অতীতের অনেক কাল্পনিক আইডিয়াই কিন্তু বর্তমানে বাস্তব হিসেবে ধরা দিয়েছে। উৎপাদনশীল কারখানায় ব্যাপকভাবে ইন্ডাস্ট্রিয়াল রোবট ব্যবহার হচ্ছে। ফলে ভবিষ্যতে নতুন এ পদ্ধতির প্রচলন শুরু হওয়ার কথাকে উড়িয়ে দেওয়া ঠিক হবে না।

বাস্তবে কাজের ক্ষেত্রে দেখা যায়, বস কোনো কোনো কর্মীর ব্যাপারে অন্যায়ভাবে পক্ষ নেন বা বিরুদ্ধে যান, যা কাজের পরিবেশের জন্য ক্ষতিকর। যান্ত্রিক বসের এমনটি করার কোনো সুযোগ নেই।

ডেলয়েট এর একটি বিজনেস কনসাল্টিং ফার্মের সিনিয়র পার্টনার জেফ শোয়ার্জ বলেন, আমরা ইতিমধ্যেই বিভিন্ন ক্ষেত্রে যন্ত্রকে মানুষের জায়গা দিয়ে দিচ্ছি। তিনি আরও বলেন, আমরা যে রাস্তায় স্বয়ংক্রিয় ট্রাফিক লাইট দেখছি, এটাও কিন্তু একটি যান্ত্রিক প্রযুক্তি, যা ২৪ ঘণ্টা দায়িত্ব পালন করে যাচ্ছে আর একজন মানুষের বদলে ব্যবহার হচ্ছে।

প্রেমিক হতে হলে বিশ্বস্ত হতে হবে: প্রভা

ডার্ক চকলেটের পুষ্টিগুণ

মরুভূমিতে পথ হারিয়ে একই পরিবারের ৮ সদস্যের মৃত্যু

আমার বয়ফ্রেন্ড নিয়ে আমিও মজায় আছি : নাসিরের সাবেক প্রেমিকা

বিশ্বের সবচেয়ে সেরা সাবওয়ে সিস্টেম হংকংয়ে। সেখানকার ব্যবস্থাপনায় কয়েক বছর আগে এআই সিস্টেম বা যান্ত্রিক বস বসানো হয়েছে। তবে এরকম যান্ত্রিক সিস্টেমের কিছু দুর্বলতাও আছে।

তবে যান্ত্রিক বসকে চালানোর জন্যেও মানুষ প্রয়োজন।  চলমান বাস্তবতায় নতুন বা অজানা অনেক বিষয় সামনে চলে আসে। যে বিষয়গুলো সিস্টেমে ইনপুট করা হয়নি, সেসব ব্যাপারে সিস্টেম কোনো সিদ্ধান্ত নিতে পারবে না।

news24bd.tv / নকিব