প্রতি বছরই সাংবাদিকতার সংজ্ঞায় নানা কিছু যোগ বিয়োগ হচ্ছে

১.Who is a journalist? – সাংবাদিক কে? সাংবাদিক বা সাংবাদিকতার কি কোনো সংগা আছে? প্রশ্নটা তুললেন ব্রেন্ট জলি নিজেই। দ্যা কানাডীয়ান আসোসিয়েশন অব জার্নালিষ্টস (সিএজে) এর প্রেসিডেন্ট ব্রেন্ট ন্যাশনাল নিউজমিডিয়া কাউন্সিল অব কানাডার পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করছেন। ‘নিউ কানাডীয়ান মিডিয়া’ আয়োজিত সাংবাদিকদের জন্য প্রশিক্ষণে সাংবাদিক এবং সাংবাদিকতার নৈতিকতা নিয়ে কথা বলছিলেন তিনি।

তিনি যে সংগঠনটির প্রেসিডেন্ট- সেটি হচ্ছে কানাডার সাংবাদিকদের প্রতিনিধিত্বশীল একমাত্র সংগঠন। কানাডীয়ান সাংবাদিকদের জন্য নীতিমালা তৈরির কাজটি তারাই করে থাকেন। ব্রেন্ট জানালেন, তাদের একটি উপদেষ্টা কমিটি আছে যারা- গত কয়েক বছর ধরেই সাংবাদিকের সংগা নির্ধারণের কাজ করছে এবং প্রতি বছরই এই সংগায় নানা কিছু যোগ বিয়োগ হচ্ছে।

নিউজ মিডিয়ায় যারা ‘চাকুরী’ করেন, তাদের সবাই তা হলে সাংবাদিক নন? কিংবা নিউজ মিডিয়ায় চাকুরী করাই সাংবাদিক হওয়ার একমাত্র মাপকাঠি নয়?

২. ব্রেন্ট জলি অবশ্য তার মতো করে সাংবাদিক হিসেবে তাকেই চিহ্নিত করেছেন, যিনি মানুষ এবং গনতন্ত্রের জন্য ’ইনফরমেশন’ - তথ্য সরবরাহ করেন। তারা এমন তথ্য সরবরাহ করেন, যেই তথ্যের উপর দাঁড়িয়ে একজন মানুষ ‘ফেয়ার ডিসিশন’- ন্যায্য সিদ্ধান্ত  নিতে পারেন।

‘সাংবাদিক কে’- এই আলোচনায় মিডিয়ায় কাজ করা না করার বিষয়টি আলোচনায় আসেনি। বরং একজন সাংবাদিক যে তথ্য পরিবেশন করেন- সেগুলোই গুরুত্ব পায়। বিষয়টি কি তা হলে এরকম, তথ্য পরিবেশনের মাধ্যমে যিনি মানুষ এবং গনতন্ত্রকে ন্যায্য সিদ্ধান্ত নিতে সহায়তা করেন- তিনিই সাংবাদিক!

শারীরিক সম্পর্কে ভাই সাহেবই আনন্দ পেয়েছেন, আপনি পান নাই?

নাসিরের বউয়ের গোপন তথ্য ফাঁস, ঠকলেন নাসির (ভিডিও)

ভেজা কাপড়ে সমুদ্রপাড়ে কার সাথে উষ্ণতা ছড়াচ্ছেন নোরা!

সুইমিং পুলে সৃজিত-মিথিলার ছবি ভাইরাল

৩. সাংবাদিক যে তথ্যগুলো পরিবেশন করবেন- সেগুলো সম্পর্কে বেশ কিছু কথা বলেছেন ব্রেন্ট। তথ্যগুলো অবশ্যই হতে হবে সঠিক,স্বাধীন, পক্ষপাতহীন, মানবিক, জবাবদিহিমূলক। এই কথাগুলো নতুন কিছু নয়, কারো কারো কাছে ক্রিশে মনে হতে পারে। তবে  ব্রেন্ট এর কয়েকটা কথা মনে ধরছে। ‘You are reporting on real people with real feelings. প্রকৃত অনুভূতি নিয়ে একজন রিপোর্টার সত্যিকারের মানুষের রিপোর্ট করে। সেই কারনে একজন সাংবাদিককে মানুষের কথা বিবেচনায় রেখেই তার তথ্য পরিবেশনের দায়িত্বটি পালন করতে হবে। সেই তত্থ্য পরিবেশনের ক্ষেত্রে একজন রিপোর্টার কেবলমাত্র তার পাঠকের প্রতি দায়বদ্ধ থাকবে, প্রতিষ্ঠান বা ক্ষমতাধর কোনো গ্রুপের প্রতি নয়।

news24bd.tv / নকিব