শত বিঘায় শস্যচিত্রে বঙ্গবন্ধুর প্রতিকৃতি

বগুড়ার শেরপুর উপজেলার বালেন্দা গ্রামে শত বিঘা জমিতে দুই জাতের ধান লাগিয়ে তৈরি করা হয়েছে বঙ্গবন্ধুর সবচেয়ে বড় প্রতিকৃতি। আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে বিশ্বের সর্ববৃহৎ শস্যচিত্র হিসেবে উদ্বোধন করা হবে।  

কর্তৃপক্ষের দাবি, সারাবিশ্বে শস্য দিয়ে তৈরি কোনো একক ব্যক্তির এটিই সবচেয়ে বড় ছবি। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। সব কিছু ঠিক থাকলে এই শস্যচিত্র বিশ্ব রেকর্ডের তালিকায় যুক্ত হবে বলেও আশা তাদের।

চারা থেকে গাছ, ধান হবে, ধান পাঁকবে আর প্রতিটি ধাপেই তৈরি হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একেক ধরনের পোট্রেট। বগুড়া জেলার বালেন্দা গ্রামে শতবিঘা জমির বিস্তৃর্ণ মাঠজুড়ে পাখির চোখে বঙ্গবন্ধুর প্রতিকৃতি ভেসে উঠতে শুরু করেছে। যার আয়তন হবে ১২ লাখ ৯২ হাজার বর্গফুট বা ১ লাখ ২০ হাজার বর্গ মিটার। শস্যচিত্রটি দৈর্ঘ্য হবে ৪০০ মিটার এবং প্রস্থ হবে ৩০০ মিটার।

বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ, গোলা ভরা ধান, কৃষকের মুখে হাসি আর সবুজ প্রান্তর এক চিরন্তন বাংলার চেনা ছবি। জাতির জনকের জন্মশতবর্ষকে স্মরণীয় করতেই শষ্যচিত্রে জাতির পিতার এই প্রতিচ্ছবি।

‘গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস’-এ বাংলাদেশ স্থান করে নেবে বিশ্বের সর্ববৃহৎ শস্যচিত্র অংকনকারী দেশ হিসেবে। ‘বালেন্দা গ্রাম’ হয়ে উঠবে ইতিহাসের অংশ। এমনটাই মনে করছেন আয়োজকরা।

অনুমোদনের অপেক্ষায় সিএমপির ছয় থানা

৩৩৭ জনকে উপসচিব পদে পদোন্নতি

আটকে গেল ব্রাজিল-আর্জেন্টিনার লড়াই

শিক্ষার্থীকে পিটিয়ে জখম মাদ্রাসার শিক্ষক প্রেপ্তার

গত ২৯ জানুয়ারি আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিমসহ স্থানীয় আওয়ামী লীগের জনপ্রতিনিধিরা প্রকল্পটির উদ্বোধন করেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে গঠিত জাতীয় পরিষদের উদ্যোগে এবং ন্যাশনাল এগ্রিকেয়ার নামে একটি প্রাইভেট কোম্পানির অর্থায়নে প্রতিকৃতিটি তৈরি করা হয়েছে। আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে বিশ্বের সর্ববৃহৎ শস্যচিত্র হিসেবে উদ্বোধন করা হবে।

news24bd.tv নাজিম