১৪ এপ্রিল, ইতিহাসের এই দিনে

আজ ১৪ এপ্রিল, গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ১০৪ তম (অধিবর্ষে ১০৫ তম) দিন। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনাবলি:

১৬৫৯ - দিল্লির সিংহাসন দখলের জন্য আওরঙ্গবেজ ও দারাশিকোহর মধ্যে তুমুল যুদ্ধ শুরু হয়। ১৮২৮ - ওয়েবস্টার তার অভিধানের প্রথম সংস্করণ কপিরাইটভুক্ত করেন। ১৮৯০ - প্যান আমেরিকা জোট প্রতিষ্ঠিত হয় । ১৯৪৪ - বম্বের (বর্তমানে মুম্বাই) ভিক্টোরিয়া ডাকে গোলাবারুদ র্ভতি জাহাজে বিস্ফোরণ, ১২ শতাধিক লোকের মৃত্যু। ১৯৫৮ - অরুণা আসফ দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশনের প্রথম নারী মেয়র নির্বাচিত। ১৯৬১ - কিউবা সরকারের বিরুদ্ধে সেদেশের বিপ্লবীদের অভিযান শুরু হয় । ১৯৭৫ - বাংলাদেশে মওলানা ভাসানীর নেতৃত্বে ৬ দলীয় জোট গঠন। ১৯৮৬ - বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) প্রতিষ্ঠা। ১৯৮৮ - আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের লক্ষ্যে সোভিয়েত সরকার জেনেভা চুক্তি স্বাক্ষর করে । ২০০২ - ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হুগো শাভেজের বিরুদ্ধে অভ্যুত্থান ব্যর্থ হওয়ার পর তিনি দেশে ফিরে তার দায়িত্বভার নেন।

জন্ম:

১৮৮৯ - ঐতিহাসিক আর্নল্ড জোসেফ টয়েনবি। ১৮৯১ -ভারতীয় জাতীয়তাবাদী, আইনজ্ঞ এবং দলিত আন্দোলনের অন্যতম পুরোধা ভীমরাও রামজি আম্বেডকর। ১৯০৭ - ভারতের কিংবদন্তি কমিউনিস্ট নেতা পিসি যোশী।

৮ দিনের লকডাউন শুরু, রাজধানীর সড়কে সুনসান নীরবতা

সূরা ফাতিহার বাংলা উচ্চারণ ও অর্থ

করোনাবিধ্বস্ত জনপদে উৎসবহীন পহেলা বৈশাখ আজ

এই দেশে আমি ও আমার মতো অনেকেই মূল্যহীণ ও অপ্রয়োজনীয়

মৃত্যু:

১৮৬৫ - যুক্তরাষ্ট্রের ১৬তম প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন আততায়ীর গুলিতে আহত হন।   ১৬৮০ - মারাঠা নেতা ছত্রপতি শিবাজীর মৃত্যু। ১৯৩০ - বিপ্লবী রুশ কবি ভ্লাদিমির মায়াকোভস্কির মৃত্যু। ১৯৮৬ - ফরাসী ঔপন্যাসিক ও নারীবাদী সিমন দ্য বোভোয়ারের মৃত্যু।

news24bd.tv নাজিম