সিরিয়াকে এস-৩০০ দেওয়ার সিদ্ধান্ত এখনো হয়নি: রাশিয়া

সিরিয়াকে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৩০০ সরবরাহ করার বিষয়ে রাশিয়া এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

তিনি বলেছেন, মস্কো এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত নিলে তা সবাইকে জানানো হবে।

পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যভরভের বক্তব্যের বরাত দিয়ে বার্তা সংস্থা  তাস সোমবার এ খবর প্রচার করেছে।

পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যভরভে জানিয়েছে, সিরিয়াকে এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা দেওয়ার বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে তার দেশের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানোর লক্ষ্যে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে এর আগে আলোচনা করেছেন বলে জানিয়েছেন ল্যভরভ।

কখন এস-৩০০ দেওয়া হবে নাকি হবে না তা এখনো চূড়ান্ত হয়নি জানিয়ে তিনি বলেন, ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহের বিষয়ে রুশ কর্মকর্তার পাশাপাশি সিরিয়ার প্রতিনিধিরা সুনির্দিষ্টভাবে কী সিদ্ধান্ত নেয় সে পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে। এ ব্যাপারে কোনো গোপনীয়তা রক্ষা করা হবে না। সিদ্ধান্ত চূড়ান্ত হলে তা সবাইকে জানানো হবে।

চলিত মাসের শুরুতে সিরিয়ার ওপর আমেরিকা, ফ্রান্স এবং ব্রিটেন যেভাবে আগ্রাসন চালিয়েছে সে ধরনের পরিস্থিতি মোকাবেলায় দামেস্ককে যথাযথ সহায়তা দিতে মস্কো বদ্ধ-পরিকর বলেও জানিয়েছেন ল্যাভরভ।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)