আমেরিকানরা মুসলিমদের অবজ্ঞা করছে: ম্যাক্রোঁ

ফ্রান্সে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন,  ফ্রান্স ও যুক্তরাষ্ট্রে ইসলামোফোবিয়ার মধ্যকার সামান্য পার্থক্যে আমি বিমোহিত। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের নেতাদের সঙ্গে আলোচনাকালে ম্যাক্রোঁ এ  কথা বলেন।

৪০ বছর বয়সী ফরাসি প্রেসিডেন্ট বলেন, বৃহত্তর অর্থে, আমাদের সংস্কৃতিতে মুসলমানদের কলঙ্ক এবং তাদের বর্জনের জন্য অনুরূপ আবেগ প্রকাশ করে। তবে, স্পষ্টতই সেখানে কয়েকটি সুস্পষ্ট পার্থক্য রয়েছে।

আমরা মুসলিমদের সঙ্গে সন্ত্রাসীদের মতো আচরণ করি উল্লেখ করে তিনি বলেন, ফ্রান্সে আমাদের মূলধারার রাজনৈতিক বক্তব্যে ইসলামফোবিয়াকে স্বাভাবিক করতে আমরা হয়তো সামান্য ভাল কাজ করেছি। অবশ্যই আমি কঠোর হতে চাই না। আমরা উভয়েই (ফ্রান্স ও আমেরিকা) এখনো মুসলিমদের সঙ্গে সন্ত্রাসীদের মতো আচরণ করি।

যাইহোক, আমাদের ঘৃণ্য বাগাড়ম্বরপূর্ণ বক্তৃতার প্রবণতা জিহ্বা থেকে খুব সহজে প্রবাহিত হয়। অন্যদিকে, আমেরিকানদের প্রবণতা আরো সংবেদনহীনভাবে মুসলিম বিশ্বাসের প্রতিটি সদস্যকে স্পষ্টভাবে অবজ্ঞা করে থাকে।

আলোচনায় মার্কিন ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজার জন বোল্টন ইরানে বোমা মারার হুমকি দিলে ম্যাক্রোঁ মুচকি হাসি দিয়ে তা উপভোগ করেন বলে উপস্থিত সাংবাদিকরা নিশ্চিত করেছেন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)