টানা ৪ বছর ভাই আমাকে ধর্ষণ করেছে : অপরাহ উইনফ্রে

জনপ্রিয় মার্কিন টেলিভিশন ব্যক্তিত্ব অপরাহ উইনফ্রে। বিশ্বের সবচাইতে ক্ষমতাবান ও প্রভাবশালী নারীর তালিকায় অন্যতম তিনি।   ​অথচ ৯ থেকে ১২ বছর বয়স পর্যন্ত ১৯ বছর বয়সী কাজিন তাকে প্রতিনিয়ত ধর্ষণ করতো। কে জানতো এই কিশোরীই একদিন সারা বিশ্বে সফল নারীর দৃষ্টান্তে পরিণত হবেন?

চলচ্চিত্রকার আসিফ কাপাডিয়ার উপস্থাপনা ও এমি পুরস্কারজয়ী নির্মাতা ডন পোর্টারের প্রযোজনায় অ্যাপল প্লাস টিভিতে প্রামাণ্যসিরিজ ‘দ্য মি ইউ কান্ট সি’-তে অতিথি হয়ে এসেছিলেন অপরাহ উইনফ্রে। কন্যাশিশু ও নারীদের ওপর যৌন নিগ্রহই এ সিরিজের বিষয়বস্তু। আর এ নিয়ে নিজের শৈশবের উদাহরণ টানতে গিয়ে ৬৭ বছরের অপরাহ তার ধর্ষণ হওয়ার ঘটনা শেয়ার করেন।

৬৭ বছরের অপরাহ্ জানিয়েছেন, ‘টানা ৪ বছর ধর্ষণের শিকার হয়েছি। আমার বয়স যখন ৯ থেকে ১২ ছিল, তখন প্রতিনিয়ত ধর্ষণের শিকার হয়েছি ১৯ বছর বয়সী এক কাজিনের হাতে। ’

তিনি আগেও তার এই অতীত জীবনের ঘটনা অনেক অনুষ্ঠানে শেয়ার করেছিলেন দর্শকদের সঙ্গে। তবে এবার জানালেন নেপথ্যের আরও কিছু কথা। তিনি জানিয়েছেন, ‘টানা ৪ বছরের এই নির্যাতন সইতে না পেরে শেষে বস্তি থেকে পালিয়ে গিয়েছিলেন। ’

প্রসঙ্গত, অপরাহর জন্ম ১৯৫৪ সালের ২৯ জানুয়ারি যুক্তরাষ্ট্রের দক্ষিণ রাজ্য মিসিসিপির এক কুমারী মায়ের ঘরে। বাবা ছিলেন নরসুন্দর এবং মা একজন গৃহপরিচারিকা। প্রথম থেকেই তার বাবা-মা আলাদা ছিল। ফলে তার শৈশব ছিল দারিদ্র্য ও যন্ত্রণাপূর্ণ। অন্যদিকে মাত্র নয় বছর বয়সেই নিকটাত্মীয়দের মাধ্যমে যৌন নির্যাতনের শিকার হন তিনি। আর মাত্র চৌদ্দ বছর বয়সে এক পুত্রসন্তানের জন্ম দেন, জন্মের কিছুদিন পর শিশুটি মারা যায়।

news24bd.tv/আলী