বাজেটে গুরুত্ব পাচ্ছে স্বাস্থ্য গবেষণা

গতবারের মত এবারের বাজেটেও দেশের স্বাস্থ্য গবেষণায় শতকোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। বৃহস্পতিবার (০৩ জুন) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্বে জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের বাজেট প্রস্তাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এই বরাদ্দ রাখার কথা বলেছেন।

আগামী ২০২১-২২ অর্থবছরে‘সমন্বিত স্বাস্থ্য-বিজ্ঞান গবেষণা ও উন্নয়ন তহবিল’থেকে নভেল করোনাভাইরাস, ডেঙ্গু, চিকুনগুনিয়াসহ বিভিন্ন ভাইরাসের পাশাপাশি স্বাস্থ্য সেবা ও চিকিৎসা শিক্ষার বিষয়ে গবেষণার সুযোগ থাকছে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, দেশে গতবছর করোনাভাইরাস সংক্রমণ দেখা দেওয়ার পর স্বাস্থ্য খাতের দুর্বল দিকগুলো সামনে আসে। অবকাঠামোসহ অন্যান্য দুর্বলতার মধ্যে গবেষণায় দিকটি নিয়ে অনেক কথা হয়।

গত অর্থবছর বাজেটে বরাদ্দ রাখার পর গবেষণার জন্য ব্যয় করতে ‘সমন্বিত স্বাস্থ্য-বিজ্ঞান গবেষণা ও উন্নয়ন তহবিল’ নামে একটি তহবিল গঠন করে অর্থ বিভাগ। এ তহবিল থেকে গবেষণার জন্য প্রয়োজনীয় অর্থ দেওয়া হবে। সে জন্য একটি নীতিমালা করা হয়েছে।

এর আওতায় ৯ মে ১১টি বিষয়ের ওপর গবেষণার জন্য প্রস্তাব চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ। আগামী ২৩ জুন পর্যন্ত গবেষকরা তাদের প্রস্তাব জমা দিতে পারবেন।

news24bd.tv/আলী