কানের ইনফেকশন ও ব্যথা থেকে বাঁচার উপায়

শরীরের প্রতিটি অঙ্গই গুরুত্বপূর্ণ। এর মধ্যে কান অন্যতম। তাই আলাদা করে কানের যত্ন নেওয়া খুবই জরুরি। অনেকেই কানের ফাঙ্গাল ইনফেকশন, ব্যাকটেরিয়া, ব্যথা, চুলকানিসহ বিভিন্ন সমস্যার সম্মুখীন হন। তবে প্রাথমিকভাবে ঘরেই এর সমাধান করতে পারেন। জেনে নিন বর্ষায় কীভাবে ঘরোয়া উপায়ে কানের ব্যথা, চুলকানি এবং ফাঙ্গাল ইনফেকশন থেকে মুক্তি পেতে পারেন-

>> কানের ব্যথা থেকে মুক্তি পেতে ঠান্ডা বা গরম সেঁক দিতে পারেন। হিট প্যাড বা গরম পানিতে ভিজিয়ে পানি নিংড়ে নেওয়া কাপড়টি কানের পাশে রেখে সেঁক দিতে পারেন। কিংবা একটি টাওয়ালের মধ্যে কয়েক টুকরো বরফ নিয়েও সেঁক দিতে পারেন। এতে করে খুব সহজেই কানের ব্যথা থেকে মুক্তি পাবেন।

>> ঘুমানোর সময় কানে যেন চাপ না পড়ে। শক্ত বালিশে মাথা রেখে অনেকেই ঘুমিয়ে থাকেন। এতে করে কানে বেশি চাপ পড়তে পারে। যা আপনার কানের ব্যথা বাড়িয়ে দিতে পারে। এক্ষেত্রে সোজা হয়ে ঘুমাতে পারেন।

>> শুধু খাবারের স্বাদ বাড়াতেই নয়, আদা বিভিন্ন সংক্রমণ এবং ব্যথা নিরাময়েও সহায়তা করতে পারে। আদায় উপস্থিত অ্যান্টি-ব্যাকটিরিয়াল বৈশিষ্ট্যসমূহ কানের সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে পারে। যা আপনার কানের ব্যথা দূর করার পাশাপাশি ফাঙ্গাল ইনফেকশন থেকে মুক্তি দিবে।

>> রসুনে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য কানের সংক্রমণ ও ব্যথা দ্রুত সারায়। এজন্য রসুনের কয়েকটি কোয়া তেলে ভালো করে ফুটিয়ে নিন। এরপর ঠান্ডা হলে ২ ফোঁটা তেল আপনার কানে ড্রপার দিয়ে দিন। এভাবে ২-৩বার ব্যবহার করলেই আপনার কানে ব্যথা কমে যাবে।

>> আপেল সিডার ভিনেগার: ইনফেকশনের ক্ষেত্রে অ্যান্টি-মাইক্রোবিয়াল, অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য আছে এমন উপাদান ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে আপেল সিডার ভিনেগার বিশেষ কার্যকরী। কানে ব্যথা হলে কয়েক ফোঁটা আপেল সিডার ভিনেগার কানে প্রয়োগ করুন। কিছুক্ষণ পর দেখবেন ব্যথা কমে গেছে।

>> কানের ব্যথা কমানোর আরও একটি ঘরোয়া উপায় হলো আকুপাংচার। এটি আপনার কানের ভেতরে রক্তের প্রবাহ বাড়িয়ে তুলতে সহায়তা করবে। যা কানের সংক্রমণ এবং ব্যথা থেকে খুব সহজেই মুক্তি দিতে পারে।

>> ফেসিয়াল রোলার ব্যবহারে মুখের ত্বকে রক্তসঞ্চালন বৃদ্ধি পায়। যা ত্বক মসৃণ, টানটান রাখাসহ অনেক সমস্যার সমাধান করে। এক্ষেত্রে কানের পাশে আপনি ফেসিয়াল রোলার দিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করতে পারেন। এতে করে রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে এবং কানের ব্যথা থেকেও মুক্তি পাবেন।

সূত্র: হেলথলাইন

news24bd.tv/এমিজান্নাত