সোশ্যাল মিডিয়ার জন্য নতুন আইন অনুমোদন দিয়েছেন রুশ প্রেসিডেন্ট

অপব্যবহার ও নেতিবাচক প্রভাবের কারণে বিশ্বের বিভিন্ন দেশেই সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের ওপর বিধিনিষেধ আসছে। অনেক স্থানে বন্ধও করে দেয়া হয়েছে নির্দিষ্ট কিছু অ্যাপ ও সাইট। এই ধারাবাহিকতায় যুক্তরাষ্ট্র, চীন ও ভারতের পর এবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও সোশ্যাল মিডিয়ার জন্য নতুন আইন অনুমোদন দিয়েছেন।  

সামাজিক যোগাযোগ মাধ্যম মূলত দূরের ও কাছের মানুষের মাঝে এক অনন্য যোগসূত্র সৃষ্টির জন্য তৈরি। কিন্তু এর ব্যবহার নেতিবাচক হয়ে উঠায় তা ভাবিয়ে তুলেছে সংশ্লিষ্ট কতৃপক্ষকে। এ অবস্থায় বেশকটি দেশের রাষ্ট্রনায়কই সোশ্যাল মিডিয়ার ওপর বিধি-নিষেধ আরোপ করতে বাধ্য হয়েছেন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বিদেশি মালিকানাধীন সোশ্যাল মিডিয়া জায়ান্টগুলোর জন্য নতুন একটি আইন অনুমোদন দিয়েছেন। এতে বলা হয়েছে, কোনও বিদেশি প্রতিষ্ঠান ইন্টারনেটে কর্মকাণ্ড চালাতে হলে তারা রাশিয়ায় শাখা কিংবা অফিস খুলতে বাধ্য থাকবে।

আমরা তাদের সঙ্গে কাজ করতে উৎসাহী। কিন্তু রাশিয়ার আইন বিরুদ্ধে যায়, এমন কোন কিছু এখানে করা যাবে না। তারা এখানে কাজ করে উপার্জন করবে কিন্তু আইন মেনে। তাদের এই দেশে পূর্ণ স্বাধীনতা নিয়ে কাজের অধিকার দেয়া হবে। আর তাদের কার্যালয় থাকলে, যেকোন বিষয় নিয়ে আমরা তাদের সঙ্গে আলোচনা করতে পারবো।  

রাশিয়াতে ইন্টারনেটের ওপর নিয়ন্ত্রণ জোরদারের পাশাপাশি বিদেশি প্রতিষ্ঠানগুলোর ওপর নির্ভরতা কমাতেই রুশ কর্তৃপক্ষের এ নতুন আইন।  

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পেরও সোশ্যাল মিডিয়ার ওপর ছিলো বেশ ক্ষোভ। এছাড়া ফ্রান্স ও বৃটেনের পার্লামেন্ট পর্যন্ত পৌছেছে সোশ্যাল মিডিয়া নিয়ে আলোচনা।

গেলো বছর জনপ্রিয় ভারতীয় ভিডিও অ্যাপ টিকটক সহ আরো ৫৮টি চীনা অ্যাপ বন্ধ ঘোষণা করে ভারত। সার্বভৌমত্ব, অখণ্ডতা ও দেশের সুরক্ষার জন্য ক্ষতিকর বলে অভিযোগ তুলে এসব অ্যাপ নিষিদ্ধ করে দেয়া হয়। চীনেও বিশ্বের সমস্ত অ্যাপ কিংবা সাইট উন্মুক্ত নয়। নির্দিষ্ট কিছু সোশ্যাল মিডিয়া ব্যবহারের অনুমতি পান চীনারা।   

news24bd.tv/আলী