২০০৬-এ উৎপলকুমার বসু যেবার ঢাকায় এসেছিলেন একুশে বইমেলার সময়, কাঁটাবন থেকে মেলার দিকে যেতে যেতে একটু কথা হয়েছিল। এটা ওটা কুশল বিনিময়ের ফাঁকে ওনার কবিতার স্টাইল সম্পর্কে একটা কথা বলেছিলেন যেটা পরে তাঁর কবিতা পড়ার সময় নতুন করে খেয়াল করেছিলাম। যে, উনি শব্দ নয়, বাক্যকে আক্রমণ করেন।
এতে হয় কী, একটা ভিন্ন ব্যঞ্জনা আসে। বাক্য নিজেই যখন বিপর্যয়ের মধ্যে পড়ে, তখন মিনিং-এর পরিসর বাড়তে থাকে। সৌন্দর্যের মধ্যে উনি কিছুটা বুনো ব্যাপার রেখে দিলেন। যেটা অ-মর্যাল বলেই হয়ত অধিক আকর্ষণীয় হল!
'ছিল আঠারো / উনিশ মাইল টিকিট অথচ বেড়ালাম অনেক...'
আরও পড়ুন
সংলাপের ওপর নির্ভর করছে তালেবানের আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা: ইরান
কুষ্টিয়ায় সড়ক দুর্ঘটনায় শিক্ষকসহ নিহত ২
গেল ২৪ ঘণ্টায় কুষ্টিয়ায় আরও ১২ জনের মৃত্যু
ঈদের জামাত নিয়ে নতুন নির্দেশনা দিল ধর্ম মন্ত্রণালয়
এমন প্রচুর। তবে সিনট্যাক্স ভাঙার ঐ খেলাটা পরের দিকে অন্যরকম। ধীরে ধীরে বিমূর্ত করে বলার ভঙ্গী থেকে খানিকটা সরে এসে খণ্ড খণ্ড ছবি ও আখ্যান উনি জুড়ে দিয়েছেন তাঁর শেষ দিকের কবিতায়।
তাঁর স্বপ্নের ভিতর দিয়ে আরোহীবিহীন এক পদ্মাবোট চলে যায়, পাঠকের কাছে সেও এক স্বপ্নের স্পর্শ।
news24bd.tv এসএম