প্রতারণার অভিযোগে চট্টগ্রামে ভারতীয় নাগরিক আটক

ভারতের ক্ষমতাসীন পার্টি বিজেপি’র সঙ্গে ঘনিষ্ঠতার কথা প্রচার ও নানা পরিচয়ে অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগে এক ভারতীয় নাগরিককে গ্রেপ্তার করেছে  চট্টগ্রাম নগর গোয়েন্দা পুলিশ।

আজ (৮ মে) নগরীর পাঁচলাইশ থানার কাপাসগোলা স্টার পার্ক আবাসিক হোটেল থেকে কল্যাণ জ্যোতি ওরফে বাবলু বড়ুয়া নামের ওই ব্যক্তিকে গ্রেপ্তার করে পুলিশ।

তার কাছ থেকে ভারতীয় পাসপোর্ট ও বাংলাদেশি ভুয়া জাতীয় পরিচয় পত্র উদ্ধার করা হয়েছে।

নগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ কমিশনার এএএম হুমায়ুন কবির বলেন, বিভিন্ন পরিচয় দিয়ে নানা জনের কাছ থেকে অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগ আছে কল্যাণের বিরুদ্ধে। তাকে প্রতারক সন্দেহে আটক করা হয়েছে।

নগর গোয়েন্দা পুলিশের পরিদর্শক মোহাম্মদ মহসিন বলেন, ভারত ও বাংলাদেশের প্রভাবশালী কয়েকজন নেতার সঙ্গে কল্যাণের ছবি আছে। মূলত সেটাই তার প্রতারণার মূল হাতিয়ার বলে অভিযোগ পেয়েছি।

গ্রেপ্তার হওয়া কল্যাণ জ্যোতি ওরফে বাবলু বড়ুয়া ভারতের বিহার রাজ্যের বুদ্ধগয়া শহরের বাংলাদেশ বৌদ্ধ বিহারের বাসিন্দা। তার আদি বাড়ি রাঙ্গুনিয়া উপজেলার পূর্ব কোদালা।

পুলিশের উপস্থিতিতে কল্যাণ জ্যোতি ওরফে বাবলু বড়ুয়া সাংবাদিকদের জানান, ১৯৯৪ সালে ১৩ বছর বয়সে চট্টগ্রামের রাঙ্গুনিয়া থেকে বৌদ্ধ গুরুর সঙ্গে ভারত চলে যান তিনি। সেখানে বৌদ্ধ মঠে বেড়ে উঠেন। ২০০৭ সালে ভারতের নাগরিকত্ব পান। বাড়িও নির্মাণ করেন সেখানে।  

এরপর গ্রামের বাড়ি রাঙ্গুনিয়ায় বিয়ে করে সংসার পাতেন। রাঙ্গুনিয়ায় তার স্ত্রী, কন্যা ও বাবা-মা রয়েছে। বাংলাদেশে আসার পর তার বাবা সুবিমল বড়ুয়ার নামে একটি বাড়িও কিনেছেন কল্যান জ্যোতি।

সর্বশেষ ১১ এপ্রিল বাংলাদেশে আসেন তিনি। গেল ৪ মে শুক্রবার সকালে মিজু চৌধুরী ও প্রকৌশলী জহির নামে দুই ব্যক্তির সঙ্গে বিএনপির এক শীর্ষ নেতার বাসায় যান কল্যাণ। সেখানে নিজেকে বিজেপির সর্ব ভারতীয় সম্পাদক রাম মাধবজীর ঘনিষ্ঠজন দাবি করেন তিনি।  

এমনকি বিএনপি’র কেন্দ্রীয় নেতাদের সঙ্গে বিজেপি নেতাদের বৈঠক করিয়ে দেওয়ারও আশ্বাস দেন কল্যাণ জ্যোতি। অরিন/নিউজ টোয়েন্টিফোর