স্মরণকালের ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগের কবলে চীনে

ভয়াবহ এক দুর্যোগ পাড় করছে চীনবাসী। গেলো একশ বছরের মধ্যে এতো বড় বন্যা আর হয়নি দেশটিতে। টানা কয়েকদিনের ভারী বৃষ্টিপাতের ফলে সৃষ্ট এই বন্যায় এখন পর্যন্ত ৩৩ জনের মৃত্যুর খবর জানা গেছে। বৃষ্টি থেমে গেলো পানিবন্দী রয়েছে জেনঝৌ প্রদেশের এক কোটি বাসিন্দা।

স্মরণকালের ভয়াবহ এক প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়েছে চীনে। কয়েকটি প্রদেশে টানা ভারী বৃষ্টির কারণে প্রবল বন্যা ও ভূমিধসে বহু মানুষ হতাহত হয়েছে।  

বন্যায় চীনের সবচেয়ে ক্ষতিগ্রস্ত অঞ্চল হলো জেনঝৌ প্রদেশ। নগরীর পাতাল রেল ডুবে যাওয়ায়, ট্রেনের ভেতর আটকা পড়ে ডজনখানেক মানুষের মৃত্যু হয়। যোগযোগ ব্যবস্থার নিয়ন্ত্রণ পর্যালোচনা করে আরও উন্নত করতে স্থানীয় কর্তৃপক্ষগুলোকে নির্দেশ দিয়েছে সরকার।

এদিকে বৃষ্টি থেমে গেলেও জেনঝৌ নগরীর এক কোটি ২০ লাখ মানুষ এখনো পানিবন্দী অবস্থায় রয়েছে। তীব্র হয়েছে খাবার ও পানির সংকট। বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে বেশিরভাগ এলাকা। এ অবস্থায় দিশেহারা সেখানকার মানুষ।  

‘আমরা আমাদের সব অর্থ এই রেস্তোরায় বিনিয়োগ করেছি। কিন্তু বন্যায় পানি এসে সব শেষ। জানিনা, আবার দোকান খুলতে পারবো কিনা। ’

আরও পড়ুন:

স্বাস্থ্যবিধি মেনে মাসব্যাপী আগস্টের কর্মসূচী ঘোষণা

জার্মানিতে বন্যায় প্রাণহানির ঘটনায় পররাষ্ট্রমন্ত্রীর শোক প্রকাশ

রেকর্ড গড়েই টোকিও অলিম্পিকের প্রথম সোনা জিতলেন চীনা তরুণী

বৃষ্টিপাতে ভারতের গোয়ায় ধস, ট্রেন লাইনচ্যুত (ভিডিও)

‘আমরা এখন নিঃস্ব। চারদিকেই পানি। কোথায় যাবো কিছু বুঝতে পারছি না। ’

উদ্ধারকারীরা বন্যা দুর্গতদের উদ্ধারের পাশাপাশি চালিয়ে যাচ্ছে ত্রাণ সরবরাহ। দেশটির সরকারি বার্তাসংস্থা সিংহুয়া জানিয়েছে, ভয়াবহ এ বন্যায় অর্থনৈতিক ক্ষতি হয়েছে ১.২২ বিলিয়ন ইউয়ান বা ১৮৯ মিলিয়ন ডলার।

news24bd.tv নাজিম