মহাকাশের গভীরে ‘ভূতের নাচ’ দেখলেন জ্যোতির্বিজ্ঞানীরা

সত্যজিত রায়ের গুপি গাইন বাঘা বাইনে আমরা ভূতের নাচ দেখেছি। কিন্তু সেটা ছিলো সত্যজিত রায়ের কল্পনায় গড়া। মজার ব্যাপার হচ্ছে সম্প্রতি জ্যোতির্বিজ্ঞানীরা প্রথমবারের মতো মহাকাশের গভীরে ‘ভূতের নাচ দেখেছেন’।  

এই মহাজাগতিক নাচের কুশীলবেরা আসলে এক বিলিয়ন আলোকবর্ষের ব্যবধানে দুটি সুপারম্যাসিভ ব্ল্যাকহোলের ইলেকট্রনের মেঘ যার মধ্যে দিয়ে ইন্টারগ্যালাক্টিভ উইন্ড প্রবাহিত হওয়ায় এমন দৃশ্যের সৃষ্টি হয়।

ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটি এবং সিএসআইআরও -র অধ্যাপক রে নরিস বলেন, যখন আমরা প্রথম এই  ‘ভূতের নাচ’ দেখেছিলাম তখন আমাদের ধারণা ছিল না যে তারা কী!! 

কয়েক সপ্তাহ কাজ করার পর, আমরা বুঝতে পারলাম আমরা প্রায় দুই বিলিয়ন আলোকবর্ষ দূরে দুটি 'হোস্ট' ছায়াপথ দেখছি যাদের কেন্দ্রে দুটি সুপারম্যাসিভ ব্ল্যাক হোল রয়েছে। এই ব্লাক হোল ইলেকট্রনের জেটগুলিকে বের করে দেয় যা তখন ইন্টারগ্যালাক্টিক উইন্ড দিয়ে দুমড়ে মুচড়ে যায়।  

এই আবিষ্কারের ফলে ব্ল্যাক হোল কীভাবে কাজ করে তা নিয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য বিজ্ঞানিরা পেয়েছে। আর দুই গ্যালাক্সির মধ্যের ফাকা জায়গায় কী কী ঘটে তার একটা ধারণাও তারা পেয়েছেন। তবে বিজ্ঞানীরা এখনও জানেন না যে এই ইন্টারগ্যালাক্টিক বাতাস কোথা থেকে আসছে? কেন এটি এত দুমড়ে মুচড়ে পেচিয়ে যাচ্ছে? এবং রেডিও এমিশনের কারণ কী?

আরও পড়ুন:

জনগণের ওপর প্রতিশোধ নেওয়া হবে না: তালেবান মুখপাত্র

শ্রাবন্তীকে জন্মদিনের সেরা উপহার দিলেন মমতা বন্দোপাধ্যায়

মালয়েশিয়ায় অন্তর্বর্তী প্রধানমন্ত্রী মুহিউদ্দিন

এবার দেশের নামই বদলে দিচ্ছে তালেবান

অধ্যাপক নরিস বলেন, আমরা এমন জায়গায় বিস্ময় খুঁজে পাচ্ছি যেখানে আমরা ভেবেছিলাম যে আমরা তার সবকিছুই জেনে ফেলেছি। গ্যালাক্সি IC5063 যা নিয়ে সারা দুনিয়ার বিজ্ঞানীরা দীর্ঘদিন গবেষণা করে আসছেন ঠিক তার পাশেই, আমরা এমন  একটি বিশাল রেডিও গ্যালাক্সি খুঁজে পেয়েছি, যার অস্তিত্ব আছে বলেই আমরা কখনো জানতাম না। এর মহাকর্ষীয় ব্ল্যাকহোল প্রায় ৫  মিলিয়ন আলোকবর্ষ দীর্ঘ ইলেকট্রনের জেট তৈরি করছে।

মহাজাগতিক ভূতের নাচের ছবিটি এখানে সংযুক্ত করে দিলাম। দেখুন, যার এক মাথা থেকে আরেক মাথায় আলো পৌছুতেই ৫ মিলিয়ন বছর লাগবে। কী বিশাল এই মহাবিশ্বে আমরা কত ক্ষুদ্র!! কল্পনা করুন।

লেখাটি শান্তা আনোয়ার- এর ফেসবুক থেকে নেওয়া (সোশ্যাল মিডিয়া বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

news24bd.tv নাজিম