কাবুল ইস্যুকে কেন্দ্র করে বাইডেনের পদত্যাগের দাবি

আফগানিস্তান পরিস্থিতিতে বিশ্ব রাজনীতিতে অবস্থান বেশ অনেকটাই দুর্বল হয়েছে যুক্তরাষ্ট্রের। বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরে আইএস-এর হামলায় ১৩ মার্কিন সেনাসহ শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। এই ঘটনার ব্যর্থতাকে কেন্দ্র করে আবারও জোরালো হলো মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের পদত্যাগের দাবি।

জাতিসংঘের আমেরিকার সাবেক রাষ্ট্রদূত নিক্কি হ্যালি বৃহস্পতিবার টুইটে বলেন, ‌‘বাইডেন কি এবার পদত্যাগ করবেন। নাকি তাকে সরানো হবে? তবে বাইডেন সরে গেলে যদি কমলা হ্যারিস প্রেসিডেন্ট হন, তাহলে তা দশগুণ খারাপ হবে। ঈশ্বর আমাদের রক্ষা করুন। ’

এই টুইটের পরপরই একাধিক রিপাবলিকান পার্টির কংগ্রেসম্যান ও সিনেটর টুইট করে বাইডেনের পদত্যাগের দাবি করতে থাকেন। একই সাথে কমলা হ্যারিস ও পররাষ্ট্রসচিব অ্যান্টনি ব্লিঙ্কেনেরও পদত্যাগ দাবি করেন তারা।  

আরও পড়ুন:

হামলায় জড়িতদেরকে কঠিন মূল্য দিতে হবে: বাইডেন

আফগানিস্তানের পাশের দেশগুলোতে অস্ত্র কেনার হিড়িক!

হামিদ কারজাই ও আব্দুল্লাহকে গৃহবন্দি করা হয়েছে

হামলার খবরে ইসরাইলি প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক স্থগিত করে বাইডেন

রিপাবলিকান সাংসদরা বলতে থাকেন, যদি একটা ফোনের জন্য ডোনাল্ড ট্রাম্পকে ইমপিচ করা হয়ে থাকে, তাহলে কেন বাইডেনের ইমপিচমেন্ট হবে না।   যদিও আফগানিস্তান ইস্যুতে ব্যর্থতার জন্য রবিবারই বাইডেনের পূর্বসূরি ট্রাম্প তার পদত্যাগ চেয়েছিলেন। রিপাবলিকান কংগ্রেসম্যানরা অবিলম্বে মার্কিন কংগ্রেসের অধিবেশন দাবি করলেও স্পিকার ন্যান্সি পেলোসি এতে সায় দেন নি।

news24bd.tv/ নকিব