কোন দেশে কত ঘণ্টা রোজা

এসে গেছে পবিত্র রমজান মাস। বিশ্বের একশত চৌরাশি কোটি মুসলমান সৃষ্টিকর্তার সন্তুষ্টি অর্জনে একমাস সিয়াম সাধনা করবেন। আজ থেকে মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে রোজা পালন শুরু হয়েছে। চাঁদ দেখা না যাওয়ায় বাংলাদেশের মুসলমানরা আগামীকাল শুক্রবার থেকে রোজা পালন শুরু করবে।

একেক দেশে রোজা রাখার সময়ও কিন্তু ভিন্ন। পৃথিবীর এমন দেশ আছে যেখানে ২৪ ঘন্টার মধ্যে ২২ ঘন্টা রোজা রাখবেন ধর্মপ্রাণ মুসল্লিরা।  খাওয়া-দাওয়াসহ অন্য নানা কাজের (রোজা রেখে যেসব কাজ করা যায় না ) জন্য সময় পাবেন মাত্র দুই ঘণ্টা।

আল জাজিরার প্রতিবেদন অনুযায়ী নরওয়ের মুসলমানদেরকে এ বছর ১৯ ঘন্টা ধরে রোজা রাখতে হবে। প্যালেস্টাইনের মুসলমানদেরকে রাখতে হবে ১৫ ঘন্টা। ১২ ঘন্টা রোজা রাখবেন ব্রুনাই ও অজেন্টিনার লোকজন।

ইউরোপের ছোট্ট একটি দ্বীপ রাষ্ট্র আইসল্যান্ডের কথা বলি। যেখানে ২৪ ঘণ্টার মধ্যে ২২ঘন্টাই দিন।

নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদন অনুযায়ী সে দেশটির মুসলিম নাগরিকদের এবার ২২ঘন্টা রোজা রাখতে হবে। প্রায় একহাজার মুসলমানের এক ধরণের অসাধ্যই সাধন করতে হবে।

সূর্যোদয় থেকে শুরু করে সূর্যাস্ত পর্যন্ত পানাহার থেকে বিরত থাকার কারণে এ মাসে একবেলা খেয়ে কাটাতে হবে দেশটির নাগরিকদের। তবে তাতে মোটেও অখুশি নন আইসল্যান্ডের বাসিন্দারা। তাদের মতে, সৃষ্টিকর্তার সন্তুষ্টি অর্জনে এটা এমন কিছু না।

অপরদিকে দক্ষিণ গোলার্ধের দেশ অস্ট্রেলিয়ার নাগরিকদের মাত্র নয় ঘন্টার জন্য পানাহার থেকে বিরত থাকতে হবে বলে জানা গেছে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে।

যুক্তরাজ্যের বার্নিংহাম সিটি ইউনিভারসিটির শিক্ষার্থী ও গবেষকগণ মুসলিম রোজাদারদের জন্য কিছু পরামর্শ দিয়েছেন।

রাতের বেলা যত বেশি সম্ভব পানি পান করতে হবে। শরীরে পর্যাপ্ত পানি থাকলে অতিরিক্ত গরমে কোন সমস্যা হবে না । সেহরি ও ইফতারিতে পুষ্টিকর খাবার খেতে হবে।  

সুপ, গ্রিলসহ ব্যতিক্রমধর্মী খাবার খেতে হবে। প্রচুর প্রোটিন ও আশ সমৃদ্ধ খাবার খেতে হবে। পর্যাপ্ত ফল খেতে হবে। নতুন নতুন খাবার মুখে রুচি আনতে সাহায্য করবে। তাহলে দেহ ক্লান্তিহীনতায় ভুগবে না। শরীর সতেজ থাকবে।

হালকা ব্যায়াম করতে হবে। এতে করে হার্ট সুস্থ থাকবে ও রক্ত চলাচল করবে। অসুখ-বিসুখের ঝুঁকি অনেকখানি কমে যাবে।

খেজুর,ফলের রস, কাঁচা ফল, চাল ও গম সমৃদ্ধ খাবার গ্রহণ করতে হবে, যাতে করে দেহ পর্যাপ্ত শর্করা পায়।

নিয়মিত হাটাচলা করতে হবে ও খাবারে মধ্যে পুষ্টিকর উপাদান আছে কিনা দেখতে হবে।

এদিকে সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, পৃথিবীতে সাত বিলিয়ন মানুষ আছে তার মধ্যে বাইশ শতাংশ মুসলিম। এক দশমিক ছয় বিলিয়ন মানুষ রোজা রাখে।

সূত্র: আল জাজিরা, সিএনএন, নিউইয়র্ক টাইমস

নিউজ টোয়েন্টিফোর/এএস