৩১ আগস্ট: ইতিহাসে আজকের এই দিনে

আজ মঙ্গলবার, ৩১ আগস্ট ২০২১। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২৪২তম (অধিবর্ষে ২৪৩তম) দিন। বছর শেষ হতে আরো ১২৩ দিন বাকি রয়েছে।

এক নজরে দেখে নিন, ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনাবলি: ১৮৪৮ -  সংবাদপত্রে প্রথমবারের মত আবহাওয়া বার্তা ছাপা শুরু করে। ১৮৫৮ -  ইস্ট ইন্ডিয়া কোম্পানির হাত থেকে ব্রিটিশ সরকার ভারতের শাসনভার গ্রহণ করে। ১৯৫৭ -  মালয়েশিয়া স্বাধীনতা লাভ করে। ১৯৬২ -  ল্যাটিন আমেরিকার দেশ ত্রিনিদাদ ও টোবাগো বৃটিশ উপনিবেশবাদীদের কবল থেকে মুক্ত হয়ে স্বাধীনতা লাভ করে। ১৯৬৮ -  ভারতে তৈরী উপগ্রহ ‘রোহিনী’ আকাশপথে যাত্রা করে। ১৯৬৮ -  ইরানের খোরাশানে মারাত্মক ভূমিকম্পে ১৮ হাজার নিহত হয়। ১৯৭১ -  সঙ্গীতশিল্পী আলতাফ মাহমুদ পাকিস্তানী সেনাবাহিনীর হাতে নিহত হন। জন্ম: ১৮২১ -  হারমান ভন হেল্মহোল্টয, তিনি ছিলেন জার্মান চিকিৎসক ও পদার্থবিজ্ঞানী। ১৯৩৬ -  ভ্লাদিমির অরলভ, তিনি ছিলেন রাশিয়ান লেখক। ১৮৮৮ -  কানাইলাল দত্ত, তিনি ছিলেন ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের একজন অন্যতম ব্যক্তিত্ব এবং অগ্নিযুগের বিপ্লবী। ১৯১৯ -  অমৃতা প্রীতম, তিনি ছিলেন ভারতীয় কবি ও লেখক। ১৯৬৩ -  ঋতুপর্ণ ঘোষ, তিনি ছিলেন বিখ্যাত ভারতীয় বাংলা চলচ্চিত্র নির্মাতা।

আরও পড়ুন

অভিষেকে জয় নিয়ে মাঠ ছাড়লেন মেসি

প্রতারণা এড়াতে তালেবানদের জন্য তৈরি হচ্ছে সামরিক ইউনিফর্ম

বিশ্বে করোনায় মৃত্যু ও সংক্রমণ কমেছে

মৃত্যু: ১৪২২ - পঞ্চম হেনরি, তিনি ছিলেন ইংল্যান্ডের রাজা। ১৮১৪ - আর্থার ফিলিপ, তিনি ছিলেন ইংরেজ এডমিরাল, রাজনীতিবিদ ও নিউ সাউথ ওয়েল্স-এর ১ম গভর্নর। ১৮৬৪ - ফের্দিনান্দ লাসালে, তিনি ছিলেন জার্মান বিচারক, দার্শনিক ও সমাজতান্ত্রিক রাজনৈতিক কর্মী। ১৯৯৭ - প্রিন্সেস ডায়ানা, তিনি ছিলেন যুক্তরাজ্যের প্রাক্তন যুবরাজ্ঞী।

news24bd.tv রিমু