কুষ্টিয়া জুড়ে জাতির পিতার অসংখ্য ভাষ্কর্য, মুরাল ও প্রতিকৃতি (ভিডিও)

কুষ্টিয়াজুড়ে এখন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের অসংখ্য ভাষ্কর্য, মুরাল ও প্রতিকৃতি। তার প্রতি অপার ভালবাসার নিদর্শন হিসেবে অফিস-আদালত, শিক্ষা-প্রতিষ্ঠান এবং গুরুত্বপূর্ণ সড়কের মোড়ে বসানো হয়েছে এসব প্রতিকৃতি। আর এতে বঙ্গবন্ধুর জীবন-দর্শন এবং মুক্তিযুদ্ধ বিষয়ে আগ্রহ বাড়ছে এ প্রজন্মের।

মুক্তিযুদ্ধের সূতিকাগার বলা হয় কুষ্টিয়াকে। এখানকার মানুষ বঙ্গবন্ধুকে ভালবাসবে এটাই স্বাভাবিক। এরই বহি:প্রকাশ- কুষ্টিয়া জেলা প্রশাসকের কার্যালয়ে, তর্জনী উঁচু করে দাড়িয়ে যেন জীবন্ত বঙ্গবন্ধু। গুরুত্বপূর্ণ সড়ক মজমপুরের এই মুরালে দৃষ্টি আটকায় উত্তরবঙ্গ ও দক্ষিণ বঙ্গের যাত্রীদের। কুষ্টিয়া সরকারি কলেজ, পলিটেকনিক ইনস্টিটিউটসহ অনেক শিক্ষা প্রতিষ্ঠানে বসানো হয়েছে বঙ্গবন্ধুর মুরাল। এগুলো প্রভাব ফেলছে এ প্রজন্মের মনে।

আর বঙ্গবন্ধু সমগ্র নামে সবচেয়ে বড় কাজটি করেছে কুষ্টিয়া পৌরসভা। শহরের প্রবেশ মুখে ৫ রাস্তার মোড়ে একসঙ্গে বসিয়েছে বঙ্গবন্ধুর তিনটি ভাষ্কর্য। এটি আরো বেশি প্রভাবিত করছে এ প্রজন্মকে।

দিনে দিনে বঙ্গবন্ধুর চেতনা আরো শক্তিশালী হবে বলে মনে করেন এই ভাষ্কর্যের পরিকল্পনাকারী।

বঙ্গবন্ধু সমগ্রে শেখ মুজিবের জীবনের গুরুত্বপূর্ণ অধ্যায় যেমন ফুটিয়ে তোলা হয়েছে তেমনি রাখা হয়েছে চার জাতীয় নেতার প্রতিকৃতিও।

news24bd.tv/এমি-জান্নাত