অনশন প্রত্যাহার করলেও রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি চলছে

সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চুল কেটে দেওয়ার ঘটনায় অভিযুক্ত শিক্ষক প্রভাষক ফারহানা ইয়াসমিনকে সাময়িক বরখাস্ত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) রাতে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের ১৬তম বিশেষ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। তবে বিশ্ববিদ্যালয়ের এই সিদ্ধান্তে খুশি নয় শিক্ষার্থীরা।

তারা বলছে, ফারহানা ইয়াসমিনকে শুধু সাময়িক বহিষ্কার নয়, তাকে স্থায়ীভাবে অপসারণ না করা পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে।

তারই অংশ হিসেবে আজ সকাল থেকে শিক্ষার্থীরা শাহজাদপুর পৌর এলাকার কান্দাপাড়ায় বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী প্রশাসনিক কার্যালয়ের ফটকের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন। তবে শিক্ষকদের অনুরোধে তারা আমরণ অনশন কর্মসূচি প্রত্যাহার করে নেয়।

আন্দোলনরত শিক্ষার্থীদের তিন মুখপাত্র নাজমুল হাসান, শামীম হোসেন ও আবু জাফর হোসাইন দুপুরে সাংবাদিকদের জানান, অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করার যোগ্য নন। এমন অবস্থায় বিশ্ববিদ্যালয় বন্ধ করে প্রশাসনের কোনো প্রকার টালবাহানা মেনে নেওয়া হবে না। শুধু সাময়িক বহিষ্কার নয়, তাঁকে স্থায়ীভাবে অপসারণ না করা পর্যন্ত এই আন্দোলন অব্যাহত থাকবে।

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে গতকাল রাতে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের ১৬তম বিশেষ সভায় শিক্ষক ফারহানা ইয়াসমিনকে সাময়িক বরখাস্তই করা হয়নি পাশাপাশি বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে প্রশাসন।

আরও পড়ুন:

২০৪১ সালের মধ্যে দেশে বিদ্যুৎ উৎপাদন লক্ষ্য ৬০ হাজার মেগাওয়াট

খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়ল

দুর্নীতি ও মানি লন্ডারিং মামলায় ডিআইজি পার্থ গোপাল কারাগারে

নতুন লুকে পর্দায় ফিরছেন শুভ!

আন্দোলনরত শিক্ষার্থীদের অভিযোগ, গত রোববার দুপুরের দিকে বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের প্রথম বর্ষের রাষ্ট্রবিজ্ঞান পরিচিতি বিষয়ে চূড়ান্ত পরীক্ষা ছিল। তখন ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেন বিভাগের চেয়ারম্যান ও সহকারী প্রক্টর ফারহানা ইয়াসমিন। এই অপমান সহ্য করতে না পেরে সোমবার রাতে নাজমুল হাসান নামের এক ছাত্র আত্মহত্যার চেষ্টা করেন।

news24bd.tv নাজিম