ক্ষুদ্রকায় ক্যাঙ্গারু 'ওয়ালাবি' রাজত্ব করে যে দ্বীপে

ইঞ্চকোনাচন, স্কটল্যান্ডের একটি ছোট্ট দ্বীপ। এই দ্বীপটির চারপাশের স্বচ্ছ নিটোল ঢেউহীন জলরাশি পাওয়ার বোটিংয়ের জন্য অত্যন্ত উপযোগী। দ্বীপটির আরেকটি পরিচিতি আছে, তা হল ক্ষুদ্র ক্যাঙ্গারুজাতীয় প্রাণী ওয়ালাবির বাস এই দ্বীপে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর কলকোহান নামে এক নারী এই দ্বীপের সঙ্গে অস্ট্রেলিয়ার এই প্রাণীর পরিচয় করিয়ে দেন। শুধু ওয়ালাবি নয়, তিনি আরও কিছু নতুন প্রাণী নিয়ে আসেন এই দ্বীপে। এগুলোর মধ্যে অন্যতম লামা, আলপাকা ইত্যাদি এখনো এই দ্বীপে পাওয়া যায়।  

ওয়ালাবি ক্যাঙ্গারুর চেয়ে অনেকটা ছোট প্রাণী। অস্ট্রেলিয়া এবং তাসমানিয়া অঞ্চল মূলত এটির আবাসস্থল।  

১৯৮০ সালে তিনি সর্বপ্রথম নারীদের মধ্যে পাওয়ার বোটে প্রতিঘণ্টায় ১০০ মাইলের বেশি গতি অতিক্রম করেন। লেক উইন্ডমেয়ারে তিনি ঘণ্টায় ১০৩ মাইল গতিতে রেকর্ড গড়ে 'সেগ্রেভ ট্রফি' লাভ করেন। মূলত এটির অনুশীলনের জন্যই তিনি এই দ্বীপে আসতেন। কিন্তু তিনি এই ছোট্ট দ্বীপটির প্রেমে পড়ে যান। ফলে এখানে একটি বাড়ি তৈরি করেন তিনি।  

এখনও ছোট্ট দ্বীপটিতে প্রায় ৫০-৬০টি ওয়ালাবি ঘুরে বেড়ায়। এখানে পর্যটনের জন্যেও খুব অল্প মানুষ বেড়াতে আসে। পায়ে হেঁটেই এই দ্বীপটি ভ্রমণ করা যায়।

এছাড়া স্কটল্যান্ড বিশ্বের অল্পকিছু দেশের মধ্যে একটি যেখানে ওয়াইল্ড ক্যাম্পিং করার অনুমতি রয়েছে। ফলে একারণেও ক্রমেই পর্যটকদের কাছে দ্বীপটি জনপ্রিয় হয়ে উঠছে।

আরও পড়ুন:

কোভিড ধরা পড়ায় ফাঁসির আসামির মৃত্যুদণ্ড স্থগিত

news24bd.tv/ নকিব