শাবিপ্রবিতে ‘কাফনের কাপড়’ পরে শিক্ষার্থীদের মিছিল

বেশ কয়েকদিন থেকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে আন্দোলন করে আসছে শিক্ষার্থীরা। এরপর আমরণ অনশনে বসেন তারা। এদিকে আজ শনিবার কাফনের কাপড় পরে মৌন মিছিল করছেন আন্দোলনরতরা।

শনিবার (২২ জানুয়ারি) দুপুর ৩টার দিকে গোলচত্বর থেকে কাফনের কাপড় পরে মিছিল বের করে শিক্ষার্থীরা। এদিকে অনশনরত শিক্ষার্থীদের মধ্যে ১৬ জনই হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

শিক্ষার্থীদের পক্ষ থেকে অভিযোগ করা হচ্ছে, ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অনশনরত এক শিক্ষার্থীর মুখে জোর করে জুস খাওয়ানোর চেষ্টা করেন একজন শিক্ষক। তবে শিক্ষার্থীরা খায়নি।

আজ শনিবার সকাল থেকে ১০ম দিনের মতো আন্দোলন চলছে। অনশনের চতুর্থ দিন। শিক্ষার্থীরা বলছেন, অনশনের প্রায় ৭৪ ঘণ্টা অতিবাহিত হওয়ার পরও আমাদের দাবি মেনে নেওয়া হয়নি। অনশনরতদের স্বাস্থ্য ক্রমাগত অবনতির দিকে যাচ্ছে এবং তারা ধীরে ধীরে মৃত্যুর দিকে ধাবিত হচ্ছে। আমরা আমাদের সহযোদ্ধাদের কোনোভাবেই একা মৃত্যুর দিকে ঠেলে দিতে পারি না। এই উপাচার্যের জন্য যদি এক জনেরও মৃত্যু হয় তাহলে আমরা সবাই মৃত্যুর জন্য প্রস্তুত আছি।

এর আগে শুক্রবার (২১ জানুয়ারি) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির আহ্বানে ঢাকায় প্রতিনিধি দল যাওয়ার কথা থাকলেও শেষে প্রত্যাখান করেন আন্দোলনরত শিক্ষার্থীরা। অবশ্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির একটি প্রতিনিধি দল শিক্ষামন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে ঢাকায় অবস্থান করছেন।

আরও পড়ুন

ভারতীয় সীমান্ত থেকে দুই বাংলাদেশি আটক

news24bd.tv এসএম