আকাশসীমা লঙ্ঘনের খবর জানে না মিয়ানমার!

মিয়ানমারের হেলিকপ্টার বাংলাদেশের আকাশসীমা লঙ্ঘনের প্রতিবাদের জবাবে দেশটির কর্তৃপক্ষ দাবি করেছে তারা বিষয়টি সম্পর্কে জানে না। গতকাল শনিবার মিয়ানমার সরকারের মুখপাত্র বেমালুম দাবি করেন, তাঁরা এ ব্যাপারে অবগত নন।

এর আগে, সর্বশেষ শুক্রবার সন্ধ্যায় বাংলাদেশে মিয়ানমারের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত অং মিন্টকে তলব করে এই ঘটনার তীব্র প্রতিবাদ জানানো হয়। ফের এ ধরনের উসকানি দিলে ‘অনাকাঙ্ক্ষিত পরিণতি’ বয়ে আনতে পারে বলেও হুঁশিয়ারি দিয়েছে বাংলাদেশ। এসময় অং মিন্টকে এ বিষয়ে একটি আনুষ্ঠানিক চিঠিও হস্তান্তর করা হয় বলে জানা গেছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র এই তথ্য নিশ্চিত করেছে।

কূটনৈতিক সূত্র জানায়, মিয়ানমারের হেলিকপ্টার সেপ্টেম্বরের ১০, ১২ ও আজ ১৫ তারিখে বাংলাদেশের আকাশসীমা লঙ্ঘন করেছে। এরই প্রতিবাদ জানানো হয়েছে দেশটির ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতকে।

প্রতিবাদপত্রে বলা হয়, ‘বাংলাদেশ বারবার একই ধরনের উসকানিমূলক কর্মকাণ্ডের জন্য বাংলাদেশ গভীর উদ্বেগ প্রকাশ করছে। একই সঙ্গে দাবি করছে যে সার্বভৌমত্ব লঙ্ঘনের ঘটনা যাতে আবারও না ঘটে, তা নিশ্চিত করতে মিয়ানমারকে অবিলম্বে ব্যবস্থা গ্রহণ করতে হবে। এ ধরনের উসকানিমূলক কর্মকাণ্ড অনাকাঙ্ক্ষিত পরিণতি বয়ে আনতে পারে। ’

এ বিষয়ে গতকাল মিয়ানমার সরকারের মুখপাত্র জ্য তেই বলেন, বাংলাদেশ যে অভিযোগ করেছে, সে ধরনের ঘটনা সম্পর্কে তিনি জানেন না। তবে মিয়ানমার এর আগে বাংলাদেশের অভিযোগ অস্বীকার করেছিল। মুখপাত্র বলেন, বাংলাদেশের পক্ষ থেকে দেওয়া যেকোনো ধরনের তথ্য মিয়ানমার যাচাই করে দেখবে।