গ্যাস ও বিদ্যুতের দাম বাড়াতে হবে না: নসরুল হামিদ

গ্যাস ও বিদ্যুতের দাম যেন না বাড়াতে হয় সে জন্য সরকারি বিভিন্ন সংস্থার সাথে আলাপ আলোচনা করছে বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়। প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, আমদানিকৃত এলএনজি’র ট্যাক্স মওকুফ করলে এবং ভর্তুকি বাড়ালে দাম বাড়াতে হবে না গ্যাস ও বিদ্যুতের।  

গত মাসেই গ্যাসের দাম বাড়ানোর জন্য এনার্জি রেগুলেটরি কমিশনে প্রস্তাব দিয়েছে বিতরণকারী সংস্থাগুলো। এ নিয়ে বেশ সমালোচনা হয় চারিদিকে। বিশেষকরে বিতরনকারী কোম্পানিগুলো লাভজনক থাকার পরও, কেন এই প্রস্তাব সেটি নিয়ে প্রশ্ন তোলে খোদ কমিশনই।  

দেশে মোট চাহিদার চার ভাগের একভাগ তরল গ্যাস বা এলএনজি আমদানি করা হয়। কয়েক মাস ধরে বিশ্ববাজারে এলএনজি’র দাম নিয়ে অস্থিরতা দেখা দিয়েছে। তবে জ্বালানি বিভাগ মনেকরে, এলএনজি আমদানি’র ট্যাক্স মওকুফ করলে দাম সহনীয় রাখা সম্ভব।

নতুন বছরের শুরু থেকেই বাসাবাড়ির চুলায় গ্যাসের চাপ কমে গেছে অনেক। আমদানি করা এলএনজি খালাসে দুইটি টার্মিনালের মধ্যে একটিতে দেখা দিয়েছে কারিগরী ত্রুটি। ফলে জাতীয় গ্রিডে কমে গেছে গ্যাসের সরবরাহ। জ্বালানি প্রতিমন্ত্রী বলছেন, এই সমস্যা চলবে আরও কিছুদিন।  

গ্যাসের দাম বৃদ্ধির প্রস্তাবের পরপরইেএনার্জি রেগুলেটরি কমিশনে বিদ্যুতের দাম সমন্বয়েরও আবেদন করেছে বিতরনকারী কোম্পানিগুলো।

news24bd.tv/ কামরুল