নাজিবের দুই হাজার কোটি টাকার সম্পদ জব্দ

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বাড়ির দুই হাজার কোটি টাকার সম্পদ জব্দ করা হয়েছে। কাল (২৭ জুন) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন দেশটির পুলিশের বাণিজ্যিক অপরাধ তদন্ত দপ্তরের প্রধান অমর সিং।

তিনি জানান, গত ১৬ মে থেকে কুয়ালালামপুরে নাজিবের বিলাসবহুল ভবন এবং মূল বাড়িসহ সংশ্লিষ্ট ৬টি স্থানে অভিযান চালিয়ে এসব মূল্যবান সামগ্রী জব্দ করা হয়।

পুলিশ জানিয়েছে, গয়নার তালিকায় বেশিরভাগই নেকলেস ও আংটি। এ সংখ্যা যথাক্রমে ১ হাজার ৪০০ এবং ২ হাজার ২০০। নেকলেসের মধ্যে সবচেয়ে দামিটিরমূল্য আনুমানিক ১৫ লাখ ডলার।

বাণিজ্যিক অপরাধ তদন্ত বিভাগের পুলিশ প্রধান অমর সিংহ বলেন, এটিই সম্ভবত মালয়েশিয়ার ইতিহাসে সবচেয়ে বড় জব্দ তালিকা।

নাজিব রাজাক ক্ষমতায় থাকা অবস্থাতেই তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠে। রাষ্ট্রীয় মালিকানাধীন বিনিয়োগ তহবিল ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বেরহাদের (ওয়ানএমডিবি) অর্থ আত্মসাৎ করে নাজিব নিজ ব্যাংক হিসাবে জমা করেছিলেন বলেও অভিযোগ উঠেছিল।   আন্তর্জাতিক গণমাধ্যমসমূহের দাবি, ২০১৩ সালের নির্বাচনে জিততে মালয়েশিয়ার তৎকালীন প্রধানমন্ত্রী নাজিব রাজাককে ৬৮ কোটি ১০ লাখ ডলার দিয়েছিল সৌদি আরব। মূলত দেশটিতে মুসলিম ব্রাদারহুডের প্রভাব ঠেকাতেই তাকে এ অর্থ দেওয়া হয়েছিল। তৎকালীন সৌদি বাদশাহ আব্দুল্লাহ অর্থ প্রদানের বিষয়টি অনুমোদন করেছিলেন।

মালয়েশিয়ার অন্যতম রাজনৈতিক দল ইসলামপন্থী সংগঠন প্যান-মালয়েশিয়ান ইসলামিক পার্টি (পিএএস)। এ দলটির উদ্যোক্তারা মুসলিম ব্রাদারহুডের দর্শন দ্বারা অনুপ্রাণিত। মূলত এই দলটিকে ঠেকাতেই নাজিবকে তহবিল দিয়েছিল সৌদি আরব।

 

সূত্র: আল জাজিরা, বিবিসি

অরিন/নিউজ টোয়েন্টিফোর