ডেটিং অ্যাংজাইটিতে ভুগছেন? জেনে নিন কিছু কৌশল

প্রথম পরিচয়ের পর যখন সামনাসামনি দেখা করতে গেলেই অস্বস্তি বোধ করেন অনেকে। মনের মানুষ খুঁজছেন, অথচ সামনে গেলেই বুক কাঁপছে। ডেটে যাওয়ার আগে এরকম মানসিক উদ্বেগকেই বিজ্ঞানের ভাষায় বলে 'ডেটিং অ্যাংজাইটি'। এখন সম্পর্কের সূচনাই হয় নেটমাধ্যমের আলাপচারিতায়। তাই সামনাসামনি দেখা করার সময় অস্বস্তিতে ভোগেন অনেকেই। তাদের জন্য রয়েছে সহজ কিছু কৌশল---

বেছে নিন পরিচিত জায়গা

অপরিচিত জায়গায় ডেটে যাওয়ার বদলে প্রথম বার পরিচিত কোনও জায়গায় ঘুরে আসতে পারেন। পরিচিত পরিবেশ, পরিচিত খাবারদাবার আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করে। যদি পরিচিত কোনও রেস্তরাঁয় গেলে খাবার অর্ডার করার উদ্যোগ নিতে পারেন নিজেই।

শুরুতেই সততা রাখুন

যে কোনও সম্পর্কের শুরুতে সততা থাকা খুবই গুরুত্বপূর্ণ। নিজের অনুভূতিও প্রকাশ করুন সৎভাবে। অপর দিকের মানুষটিকে খোলামেলা ভাবেই জানান আপনি বিষয়টি নিয়ে উদ্বিগ্ন। এতে কথোপকথন অনেক সহজ হবে ।

আগে থেকেই প্রস্তুতি নিন

অনেক সময় প্রথমবার ডেটে গিয়ে গুছিয়ে সব কথা বলা হয় না। কাজেই যদি মনে হয় কিছু বিশেষ কথা আপনার বলার বা শোনার আছে কিংবা এমন কিছু প্রসঙ্গ রয়েছে যেগুলি নিয়ে কথা বলতে আপনি সঙ্কোচ বোধ করেন, তবে আগে থেকে সেই বিষয়গুলি নিয়ে অল্প হলেও প্রস্তুতি নিন।  

ইতিবাচক ভাবে ভাবুন

যখন একজন মানুষকে নিয়ে ভবিষ্যতের কথা চিন্তা করলে নেতিবাচক আশঙ্কা মাথায় আসতে পারে। তবে সব কিছু যে মনের মত হবে এটাও নিশ্চিতভাবে বলতে পারে না কেউ। তাইভবিষ্যৎ নিয়ে যে ভাবনা মনের মধ্যে আসছে, সেই ভাবনায় ইতিবাচক দিকগুলিকে সমান গুরুত্ব দিতে হবে। ভবিষ্যতের ভালোর জন্য সবচেয়ে বেশি দরকার ইতিবাচক ভাবনাই।

সূত্র : আনন্দবাজার

news24bd.tv/এমি-জান্নাত