মারা গেলেন যুক্তরাষ্ট্রের প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী

যুক্তরাষ্ট্রের প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী ম্যাডেলিন অলব্রাইট মারা গেছেন। ক্যান্সারে আক্রান্ত হয়ে তার মৃত্যু হয় বলে গতকাল বুধবার তাঁর পরিবার জানিয়েছে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর।

১৯৯৬ সালে প্রেসিডেন্ট বিল ক্লিন্টন অলব্রাইটকে আমেরিকার শীর্ষ কূটনীতিক হিসাবে বেছে নেন এবং তিনি ক্লিন্টন প্রশাসনের শেষ চার বছর একই পদে অধিষ্ঠিত ছিলেন। এর আগে, তিনি জাতিসংঘে ক্লিন্টনের রাষ্ট্রদূত হিসেবেও দায়িত্ব পালন করেন। সে সময়ে, তিনি ছিলেন যুক্তরাষ্ট্র সরকারের ইতিহাসে সর্বোচ্চ পদমর্যাদা সম্পন্ন প্রথম নারী।

টুইটারে তার পরিবার জানিয়েছে, “তিনি পরিবার এবং বন্ধুদের সাথে মিলেমিশে ছিলেন। আমরা একজন স্নেহময়ী মা, দাদী, বোন, খালা এবং বন্ধুকে হারিয়েছি”।

২০১২ সালে প্রেসিডেন্ট বারাক ওবামা অলব্রাইটকে স্বাধীনতা পদক প্রদান করেন, যা যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক সম্মান। পদক প্রদান অনুষ্ঠানে ওবামা বলেন, তাঁর জীবন সব আমেরিকানের জন্য একটি অনুপ্রেরণা।

অলব্রাইট ১৯৫৯ সালে আমেরিকার ওয়েলেসলি কলেজ থেকে স্নাতক ডিগ্রী অর্জন করেন। তিনি একজন সাংবাদিক হিসাবেও কাজ করেন। পরে তিনি কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে অধ্যয়ন করে এবং সেখান থেকে ১৯৬৮ সালে স্নাতকোত্তর ডিগ্রি এবং পরে ১৯৭৬ সালে পিএইচডি ডিগ্রিও অর্জন করেন।

news24bd.tv/এমি-জান্নাত