এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষার রুটিন প্রকাশ

চলতি বছরের এসএসসি ও দাখিল ভোকেশনালের রুটিন প্রকাশ করা হয়েছে। রুটিন অনুযায়ী এ পরীক্ষা শুরু হবে আগামী ১৯ জুন। ৪ জুলাই পর্যন্ত চলবে তত্ত্বীয় পরীক্ষা। এরপর ৭ থেকে ১৪ জুলাই পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা চলবে।  

বুধবার কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. আবদুর রহমানের সই করা রুটিন থেকে এ তথ্য জানা যায়।

রুটিনে দেখা যায়, ২ ঘন্টা পরীক্ষা দেড় ঘন্টা ও ৩ ঘন্টার পরীক্ষায় ২ ঘন্টা সময়ে অনুষ্ঠিত হবে।  প্রশ্নপত্রে উল্লেখিত পূর্ণমানের যে কোনো বিভাগ মিলিয়ে মোট ৫০ শতাংশ প্রশ্নের উত্তর লিখতে হবে। তবে সৃজনশীল প্রশ্নের ক্ষেত্রে ক, খ, গ ও ঘ সেটের সবগুলোর উত্তর ধারাবাহিকভাবে লিখতে হবে।  কোনো বিষয়ের তাত্ত্বিক অথবা ব্যবহারিক অংশে রেফার্ড থাকলে তাত্ত্বিক ও ব্যবহারিক উভয় অংশে পরীক্ষা দিতে হবে। এগুলোতে পৃথকভাবে পরীক্ষার্থীকে পাশ করতে হবে।  

মানতে হবে যেসব নির্দেশনা:  ১. পরীক্ষার্থীকে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে।   ২. পরীক্ষার হলে সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না।   ৩. কেন্দ্র সচিব ছাড়া কেউ কেন্দ্রে মোবাইল ব্যবহার করতে পারবে না।   ৪. তত্ত্বীয় ও ব্যবহারিক পরীক্ষার উপস্থিতিরি জন্য একই হাজিরা সিট ব্যহার করতে হবে। কোনভাবেই পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে প্রশ্নপত্রের প্যাকেট খোলা যাবে না।   ৫. সংক্ষিপ্ত সিলেবাসে ২০২২ সালের পরীক্ষা অনুষ্ঠিত হবে বলেও উল্লেখ করা হয়েছে।

news24bd.tv/আলী