ইউক্রেন সফর করলেন রুশ প্রতিরক্ষামন্ত্রী 

সের্গেই শোইগু

ইউক্রেন সফর করলেন রুশ প্রতিরক্ষামন্ত্রী 

অনলাইন ডেস্ক

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। চলমান যুদ্ধের মধ্যেই রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু আকস্মিকভাবে ইউক্রেন সফর করেছেন। সফরের সময় তিনি সেখানে অভিযানে অংশ নেয়া সেনাদের সঙ্গে সাক্ষাৎ করেন।

আজ শনিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে এ কথা জানানো হয়েছে।

প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু ইউক্রেনের দোনবাস এলাকা সফরকালে রুশ কমান্ডিং অফিসারদের সঙ্গে কথা বলেন। এ সময় তিনি রাশিয়ার সামরিক কর্মকর্তাদের উদ্দেশ্যে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেন। এছাড়া, ইউক্রেনের সেনারা দোনবাসের বেসামরিক জনগণের উপর যে বিপুল পরিমাণ গোলাবর্ষণ করছে তা ঠেকানোর উপায় নিয়ে তিনি আলোচনা করেন।

চলমান সামরিক অভিযানে সাহসিকতা ও বীরত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য কর্নেল জেনারেল আলেকজান্ডার লাপিন এবং মেজর জেনারেল আসাদুল্লাহ আবাচেভকে ‘গোল্ড স্টার’ পদকে ভূষিত করেন তিনি।

শীর্ষ পর্যায়ের এই দুই সেনা কর্মকর্তাকে রাষ্ট্রের সর্বোচ্চ পদকে ভূষিত করার ডিক্রিতে প্রেসিডেন্ট ভ্লাদামির পুতিন আগেই সই করেছিলেন।

দোনেস্ক ও লুহানস্ক অঞ্চলকে বিশেষ মর্যাদা দেয়ার ব্যাপারে ২০১৪ সালে বেলারুশের রাজধানী মিনস্কে রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যে চুক্তি সই হয়েছিল তা পালন করতে ব্যর্থ হওয়ার পর চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করে। অভিযানে রাশিয়ার ছোঁড়া বোমা আর রকেটে কেঁপে উঠছে ইউক্রেনের বিভিন্ন শহর। এরইমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী। ইউক্রেনে প্রতিদিনই বাড়ছে নিহতের সংখ্যা। শরণার্থী হয়েছেন লাখ লাখ মানুষ।

সূত্র : আরটি

news24bd.tv রিমু