শ্রীলঙ্কায় জরুরি অবস্থা জারি  
শ্রীলঙ্কায় জরুরি অবস্থা জারি  

সংগৃহীত ছবি

শ্রীলঙ্কায় জরুরি অবস্থা জারি  

গত মার্চ মাস থেকে অর্থনৈতিক সংকটের কারণে শ্রীলঙ্কায় শুরু হয় আন্দোলন। চরম অর্থনৈতিক সংকটে তীব্র গণবিক্ষোভের মুখে শ্রীলংকার সরকারের পতন ঘটেছে। এদিকে, শ্রীলঙ্কায় জরুরি অবস্থা ঘোষণা করেছেন ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে। গতকাল রোববার রাতে এক সরকারি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এটি আজ সোমবার থেকে কার্যকর হচ্ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জননিরাপত্তা, আইনশৃঙ্খলা রক্ষা এবং মানুষের জীবনের জন্য প্রয়োজনীয় পণ্য সরবরাহ ও পরিষেবার রক্ষণাবেক্ষণের স্বার্থে এটি (জরুরি অবস্থা জারি) করা সমীচীন।

এই সপ্তাহে শ্রীলঙ্কার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে তার সরকারের বিরুদ্ধে গণঅভ্যুত্থান থেকে বাঁচতে বিদেশে পালিয়ে গেছেন।

শুক্রবার গোতাবায়া রাজাপাকসের পদত্যাগপত্র পার্লামেন্টে গৃহীত হয়েছে। এর আগে কলম্বোর রাস্তায় কয়েক হাজার সরকারবিরোধী বিক্ষোভকারী এসে তার সরকারি বাসভবন ও অফিস দখল করার পর তিনি মালদ্বীপ এবং তারপর সিঙ্গাপুরে চলে যান।

নতুন প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়া শুরু করতে শনিবার শ্রীলঙ্কার পার্লামেন্ট বৈঠকে বসেছে। এদিন সংকটে বিধ্বস্ত জাতিকে কিছুটা স্বস্তি দিতে জ্বালানির একটি চালান পৌঁছেছে।

রাজাপাকসের মিত্র বিক্রমাসিংহে পূর্ণকালীন প্রেসিডেন্ট পদের দৌড়ে শীর্ষ প্রতিযোগীদের মধ্যে একজন কিন্তু বিক্ষোভকারীরাও তাকেও সরে যাওয়ার দাবি জানিয়েছে।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

news24bd.tv/রিমু