পৃথিবীকে রক্ষার পরীক্ষায় সফল নাসা

সংগৃহীত ছবি

পৃথিবীকে রক্ষার পরীক্ষায় সফল নাসা

অনলাইন ডেস্ক

যে কেনো সময় পৃথিবীতে আঘাত হানতে পারে গ্রহাণু। এতেই ধ্বংস হতে পারে মানুষের বাসযোগ্য এই গ্রহ। তবে এক পরীক্ষায় গ্রহাণুকে ধ্বংস বা এর কক্ষপথ পরিবর্তনে সফল হয়েছে মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা। খবর দ্য গার্ডিয়ানের।

প্রতিবেদনে ব্রিটিশ সংবাদ মাধ্যমটি জানায়, পৃথিবীকে রক্ষার এক পরীক্ষায় অভূতপূর্বভাবে সফল হয়ে নিজেদের সক্ষমতা দেখিয়েছে নাসা। সোমবার (২৬ সেপ্টেম্বর) একটি ফুটবল মাঠের সমান গ্রহাণুর সঙ্গে কয়েক মিলিয়ন মার্কিন ডলারের একটি মহাকাশযানের সংঘর্ষ ঘটিয়েছে তারা। উদ্দেশ্যেপ্রণোদিত এ সংঘর্ষের ফলে গ্রহাণুটির কক্ষপথ পরিবর্তন হয়েছে।

‘ডার্ট’নামক নাসার মিশনটি করা হয়েছিল পৃথিবীর দিকে ছুটে আসা একটি বড় গ্রহাণুকে ধ্বংস কিংবা সফলভাবে সরানো যায় কি না তা দেখার জন্য।

পৃথিবী থেকে ৬৮ কোটি মাইল দূরে সংঘর্ষটি হয়েছে। ওই সময় যানটির গতিবেগ ছিল ঘণ্টায় ১৫ হাজার কিলোমিটার। সংঘর্ষের আগ মুহূর্ত পর্যন্ত প্রতি সেকেন্ডে একটি করে ছবি পাঠিয়েছে মহাকাশযানটি।

জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের ফিজিক্স ডিপার্টমেন্ট এই অভিযানের নেতৃত্ব দেয়। অভিযান সফলের পরে আনন্দে ফেটে পড়েন তারা। এরপর বিশ্ববিদ্যালয় ও নাসার বিজ্ঞানীরা একে অপরকে আলিঙ্গন করেন।

সংঘর্ষের কিছুক্ষণ পরে নাসার গ্রহ বিজ্ঞান বিভাগের পরিচালক লরি গ্লেজ এটিকে ‘মানবজাতির নতুন যুগ’হিসেবে ঘোষণা করেন। তিনি বলেন, ‘বিপজ্জনক গ্রহাণুর প্রভাব থেকে নিজেদের রক্ষা করতে সক্ষম এমন একটি যুগে আমরা পৌঁছে গেছি। ’

জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের স্যামসন রেওনি বলেন, ‘এটি গেম চেঞ্জিং মিশন। কোনো বিশেষ কাজে যখন বিজ্ঞান ও ইন্জিনিয়ারিং এক হয় তখন এরকম যাদুকরি মুহূর্তের সৃষ্টি হয়। ’

অভিযানে নেতৃত্ব দেয়া প্রধান প্রকৌশলি এলেনা এডামস বলেন, ‘পৃথিবীবাসীদের জানা উচিত, গ্রহাণুর প্রভাব থেকে তাদের রক্ষার সমাধান চলে এসেছে। ’

news24bd.tv/মামুন

এই রকম আরও টপিক