জাপানি চলচ্চিত্র নির্মাতাকে ১০ বছরের জেল দিয়েছে মিয়ানমার
জাপানি চলচ্চিত্র নির্মাতাকে ১০ বছরের জেল দিয়েছে মিয়ানমার

সংগৃহীত ছবি

জাপানি চলচ্চিত্র নির্মাতাকে ১০ বছরের জেল দিয়েছে মিয়ানমার

অনলাইন ডেস্ক

রাষ্ট্রদ্রোহ ও যোগাযোগ আইন লঙ্ঘনের দায়ে এক জাপানি তথ্যচিত্র নির্মাতাকে ১০ বছরের জেল দিয়েছে সেনাবাহিনী শাসিত মিয়ানমারের একটি আদালত। বৃহস্পতিবার জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেন।

২৬ বছর বয়সী ওই চলচ্চিত্র নির্মাতা তোরু কুবোতাকে গত জুলাই মাসে মিয়ানমারের প্রধান শহর ইয়াঙ্গুনে একটি বিক্ষোভের সময় গ্রেপ্তার করা হয়েছিল। গ্রেপ্তারের সময় তার বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি অভিবাসন আইন ভঙ্গ এবং ক্ষমতাসীন সামরিক বাহিনীর বিরুদ্ধে ভিন্নমতকে উত্সাহিত করছেন।

চলচ্চিত্র নির্মাতার আইনজীবীর বরাত দিয়ে মন্ত্রণালয়ের কর্মকর্তা বলেন, ‘কুবোতাকে বুধবার রাষ্ট্রদ্রোহের জন্য তিন বছরের কারাদণ্ড এবং টেলিযোগাযোগ আইন লঙ্ঘনের জন্য সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। তার বিরুদ্ধে আনা অভিবাসন নিয়ন্ত্রণ আইন লঙ্ঘনের অভিযোগের পরবর্তী শুনানি ১২ অক্টোবর নির্ধারণ করেছে আদালত। আমরা মি. কুবোতার দ্রুত মুক্তির জন্য মিয়ানমার কর্তৃপক্ষের কাছে অনুরোধ করছি। আমরা তার মুক্তির আইনি লড়াই চালিয়ে যেতে চাই।

এ ব্যাপারে মিয়ানমারের সামরিক মুখপাত্রের কাছে জানতে চাওয়া হলেও তিনি কোনো উত্তর দেননি। বরং মন্তব্য করেন জান্তা। সেখানে বলা হয়, মিয়ানমারের আদালত স্বাধীন এবং যাদের গ্রেপ্তার করা হয়েছে তারা যথাযথ প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছে।

উল্লেখ্য, গত বছর সেনাবাহিনী একটি নির্বাচিত সরকারকে উৎখাত করার পর থেকেই সহিংসতার মধ্যে দিয়ে যাচ্ছে মিয়ানমার। ভিন্নমত পোষণ করার দায়ে রাজনীতিবিদ, আমলা, ছাত্র, সাংবাদিক এবং বিদেশীসহ হাজার হাজার সাধারণ মানুষকে গ্রেপ্তার করেছে জান্তা সরকার। জান্তার গ্রেপ্তারের শিকার হয়েছিলেন একজন জাপানি ফ্রিল্যান্স সাংবাদিকও। গত বছর তাকে গ্রেপ্তার করা হয়েছিল। তার বিরুদ্ধে অভিযোগ অভ্যুত্থানবিরোধী বিক্ষোভের কভারেজের জন্য মিথ্যা খবর ছড়িয়েছেন তিনি। পরে দুই দেশের ঘনিষ্ঠ সম্পর্কের স্বীকৃতিস্বরূপ তাকে মুক্তি দেয় জান্তা সরকার।

news24bd.tv/আমিরুল