সহজেই ফেসবুকে ফলোয়ার বাড়ানোর উপায়

সংগৃহীত ছবি

সহজেই ফেসবুকে ফলোয়ার বাড়ানোর উপায়

নিজস্ব প্রতিবেদক

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহার করেন বিশ্বের প্রায় ২.৯৪ বিলিয়ন ব্যবহারকারী। দিন দিন মেটার এই যোগাযোগ মাধ্যমটি আরও নতুন নতুন ফিচার নিয়ে আসছে। শুধু যোগাযোগ নয় ফেসবুক এখন আয়ের বড় একটি প্ল্যাটফর্ম। শুধু তাই-ই নয়, ফেসবুকের মাধ্যমে রাতারাতি সেলিব্রেটিও হন অনেকে।

তবে ফেসবুকের একটি বিরক্তিকর ব্যাপার হচ্ছে, অপরিচিত কারো ফ্রেন্ড রিকোয়েস্ট আসা।

চাইলে ফ্রেন্ড রিকোয়েস্ট আসা বন্ধ করতে পারবেন। একটু খেয়াল করলেই দেখবেন কোনো ফেসবুকের সেলিব্রেটিদের প্রোফাইলে গেলে তাকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানো যায় না। ফলো একটি অপশন থাকে।

ঠিক এরকম চাইলে আপনিও প্রোফাইলে ফলোয়ার বাড়াতে পারেন। আজ জানাবো কিভাবে নিজের ফেসবুকে ফলোয়ার বাড়াবেন...

► প্রাইভেসির ‘হাউ পিপল ফাইন্ড অ্যান্ড কনটাক্ট উইথ ইউ’ তে গেলে ‘হু ক্যান ফলো ইউ’ লেখা একটি অপশন পাবেন। সেখানে ক্লিক করে ‘এভরিওয়ান’ অপশন সিলেক্ট করুন। এতে ফলোয়ার বাড়বে।

আরও পড়ুন : সাবধান, ফেসবুকের সব তথ্য চুরি করছে এসব অ্যাপগুলো

► ফেসবুক পেজ বা অ্যাকাউন্টের ফলোয়ার বাড়াতে অবশ্যই ভালো মানের কন্টেন্ট আপলোড করতে হবে আপনাকে। হতে পারে সেটা ভিডিও কিংবা ছবি। কিংবা কোনো লেখা। যাই হোক না কেন অবশ্যই ইউনিক এবং ভালো কন্টেন্ট হতে হবে।

► আপনার আইডি পেইজ সেটআপ হতে হবে মার্জিত। এলোমেলো পোস্ট না দিয়ে নির্দিষ্ট সময়ে ছবি, ভিডিও এবং লেখা পোস্ট করুন।

► এমন কন্টেন্ট তৈরি করুন যেটা অন্যরা দেখার পাশাপাশি শেয়ারও করবে। এতে আপনার ফলোয়ার বাড়বে অনেক বেশি। এতে একদিকে যেমন আপনার প্রোমোশন হবে তেমনি অডিয়েন্সও পাবেন অনেক।

আরও পড়ুন : স্মার্টফোন দ্রুত চার্জ করার উপায়

► বিভিন্ন গ্রুপে জয়েন করতে পারেন। আপনার কন্টেন্ট ছড়িয়ে দিন সেসব গ্রুপে। এতে গ্রুপের মেম্বাররা আপনার আইডি বা পেজ ফলো করবে।

► তবে চেষ্টা করুন অর্গানিক ফলোয়ার বাড়ানোর। এতে আপনার আইডি বা পেইজের স্থায়িত্ব বাড়বে। ফেসবুক ব্যবহারকারীর স্ট্যাটাস, ছবি, ভিডিও বা অন্যান্য বিষয় দেখে যেসব মানুষ সহজে তার প্রতি আকৃষ্ট হয় বা তাকে অনুসরণ করে তারাই অর্গানিক ফলোয়ার। অর্গানিক ফলোয়ার বৃদ্ধির জন্য মানসম্পন্ন, জনস্বার্থ বিষয়, গুরুত্বপূর্ণ বা অন্যের ভালো লাগে এমন লেখা, ছবি বা ভিডিও পোস্ট করা যেতে পারে। তাহলে অর্গানিক ফলোয়ার বাড়তে পারে।

► বুস্ট করার মাধ্যমেও রাতারাতি হাজার হাজার থেকে লাখ লাখ ফলোয়ার পেতে পারেন। এজন্য আপনাকে অর্থ খরচ করতে হবে। ফেসবুকে নিজে বুস্ট করা যায়। অন্যের সহায়তাও নিতে পারেন।

আরও পড়ুন : ভয়ংকর এই অ্যাপগুলো ডিলিট করুন এখনই

► ফেসবুক লাইভের মাধ্যমেও আইডির ভালো রিচ পাওয়া যায়।   ফেসবুক লাইভ ফলোয়ার ও আইডির রিচ বাড়ানোর অন্যতম একটি কার্যকর পন্থা। তবে দেখতে হবে লাইভটি যেন ফেসবুকের কমিউনিটি গাইডলাইন্স অনুসরনে হয়।  

সবশেষ একটি কথা, ফলোয়ার বাড়ানোর জন্য এমন কিছু করা উচিত না যেটা ফেসবুকের কমিউনিটি গাইডলাইন্সের বাইরে চলে যায়। এতে করে আপনার আইডি সাময়িক সময় থেকে শুরু করে আজীবনের জন্য ফেসবুক বন্ধ করে দিতে পারে।

news24bd.tv/আলী