স্বাস্থ্যসেবার দুরবস্থায় নাস্তানাবুদ রংপুর নগরবাসী 
স্বাস্থ্যসেবার দুরবস্থায় নাস্তানাবুদ রংপুর নগরবাসী 

সংগৃহীত ছবি

স্বাস্থ্যসেবার দুরবস্থায় নাস্তানাবুদ রংপুর নগরবাসী 

রেজাউল করিম মানিক, রংপুর

রংপুর নগরীতে ১০ লাখেরও বেশি বাসিন্দার স্বাস্থ্যসেবার চাহিদার সিকিভাগও পূরণ করতে পারছে না সিটি করপোরেশন। ১৫টি ওয়ার্ডের নাগরিকদের সেবা নিশ্চিতে স্বাস্থ্যকেন্দ্র ও মাতৃসদন কেন্দ্র নির্মাণ করা হলেও বাস্তবে তা অনেকটাই সীমাবদ্ধ কাগজে কলমে। আর বাকি ১৮টি ওয়ার্ডের বাসিন্দাদের নগর চিকিৎসা সেবা যেন দুঃস্বপ্ন।  

২০৫ বর্গ কিলোমিটার আয়তনের রংপুর সিটি করপোরেশন গঠিত ৩৩টি ওয়ার্ড নিয়ে।

উন্নত চিকিৎসার জন্য প্রতিটি ওয়ার্ডে নগর স্বাস্থ্য কেন্দ্র থাকার কথা থাকলেও রয়েছে ১৫টি। বাকি ১৮টি ওয়ার্ডের বাসিন্দারা যেন গ্রামেই পড়ে আছেন, নগর স্বাস্থ্য কেন্দ্র না থাকায় সেখানে চিকিৎসা সেবার চরম দুরবস্থা বিরাজ করছে বলে জানান স্থানীয়রা।  

সিটির বর্ধিত অংশের বাসিন্দারা বলেন, নগর স্বাস্থ্য কেন্দ্রের বিষয়ে জানেন না অনেকেই। তাদের অভিযোগ, নামেই তারা সিটি করপোরেশনে বাস করেন, পাচ্ছেন না কোনো সুযোগ-সুবিধা, চিকিৎসা সেবা তাদের কাছে যেন দুঃস্বপ্ন।

 

রংপুর সিটি করপোরেশনের স্বাস্থ্য শাখার প্রধান আব্দুল কাইয়ুম জানান, বর্ধিত ১৮ ওয়ার্ডে স্বাস্থ্যসেবা নিশ্চিতে কাজ শুরু হবে আগামী অর্থবছর থেকে।

সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা রুহল আমি মিঞা জানান, ১৫টি ওয়ার্ডে প্রজেক্টের মাধ্যমে অন্ত্বঃসত্ত্বা মা ও শিশুদের প্রাথমিক স্বাস্থ্য সেবা দেওয়া হচ্ছে।  

রংপুর নগরীতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে সিটি করপোরেশনকে আরও তৎপর হওয়ার তাগিদ দিয়েছেন সংশ্লিষ্টরা।

news24bd.tv/ইস্রাফিল