ইইউ’র প্রস্তাবিত গ্যাসের দাম আরেক বড় যুদ্ধ ডেকে আনবে: হাঙ্গেরি

সংগৃহীত ছবি

ইইউ’র প্রস্তাবিত গ্যাসের দাম আরেক বড় যুদ্ধ ডেকে আনবে: হাঙ্গেরি

অনলাইন ডেস্ক

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে এমনিতেই গ্যাস সংকট তীব্র হচ্ছে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে। তার মধ্যেই গ্যাস সরবরাহের উপর ‘মূল্য ক্যাপ’ বা একটি নির্দিষ্ট সর্বোচ্চ মূল্য নির্ধারণ করে দেয় ইউরোপীয় ইউনিয়ন। তবে ইইউ প্রস্তাবিত এই নির্ধারিত গ্যাসের মূল্যসীমা প্রত্যাখ্যান করেছে হাঙ্গেরি।

হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী পিটার সিজ্জার্তো সোমবার ব্লকের শক্তি কাউন্সিলের বৈঠকের আগে গ্যাসের মূল্য নির্ধারণ নিয়ে ইইউকে সতর্ক করে বলেন, ‘গ্যাস মূল্য ক্যাপ একটি  খারাপ ধারণা।

তবে ইউরোপীয় ইউনিয়ন যেভাবেই হোক এই ধরনের একটি ব্যবস্থা বাস্তবায়ন করতে পারে। আমরা [হাঙ্গেরি] প্রাইস ক্যাপকে না বলি কারণ সরবরাহের নিরাপত্তা সবার আগে। ’

পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ‘ব্রাসেলসে আসন্ন অধিবেশন বুদাপেস্টের জন্য আরেকটি বড় যুদ্ধ হতে চলেছে। ব্লকের জ্বালানি মন্ত্রীরা এর আগে সম্ভবত এত ঘন ঘন দেখা করেননি।

এখন আলোচনা যুক্তিযুক্ত কারণ ইউরোপে একটি শক্তি সংকট রয়েছে। ’

এর আগে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের পর গ্যাসের দাম বেড়ে যাওয়ায় বাজার সংশোধন প্রক্রিয়ার নামে গত নভেম্বরে ব্রাসেলস দ্বারা গ্যাসের দাম নির্ধারণ করে দেয় ইউরোপীয় ইউনিয়ন। এরপর থেকেই গত কয়েক সপ্তাহ ধরে প্রস্তাবিত মূল্য ক্যাপ নিয়ে সাধারণ ভিত্তি খুঁজে বের করার চেষ্টা করছে ইইউয়ের সদস্য রাষ্ট্রগুলি। যার মধ্যে কিছু দেশ উদ্বেগ প্রকাশ করে, এই ধরনের ব্যবস্থা বাস্তবায়ন করা শুধুমাত্র বাজারের অস্থিরতাকে বাড়িয়ে তুলবে। অন্যদের যুক্তি ভাসমান মূল্যের মাত্রা কার্যকর হওয়ার জন্য এটি বেশ কার্যকরী হবে।

উল্লেখ্য, গ্যাসের মূল্যসীমা চালুর ব্যাপারে এর আগে ইইউকে সতর্ক করেছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সে সময় তিনি বলেন ইউরোপে গ্যাসের মূল্যসীমা চালু হলে তার দেশ ইইউতে গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়ে পরিবর্তে এশিয়ান গ্রাহকদের ডেলিভারি পুনর্নির্দেশ করবে।

news24bd.tv/আমিরুল

এই রকম আরও টপিক