অস্ট্রেলিয়া ওপেনে নিষিদ্ধ রাশিয়া-বেলারুশের পতাকা 

সংগৃহীত ছবি

অস্ট্রেলিয়া ওপেনে নিষিদ্ধ রাশিয়া-বেলারুশের পতাকা 

অনলাইন ডেস্ক

অস্ট্রেলিয়ান ওপেনে নিষিদ্ধ করা হলো রাশিয়া এবং তাদের মিত্র রাষ্ট্র বেলারুশের পতাকা। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূত ভাসিল মিরোশিনচেঙ্কোর আনা অভিযোগের পর এ দুই দেশের পতাকা অস্ট্রেলিয়ান ওপেনে নিষিদ্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।

গতকাল অস্ট্রেলিয়ার ওপেনে মেয়েদের এককের প্রথম রাউন্ডে মুখোমুখি হয়েছিল রাশিয়ার কামিলা রাখিমোভা এবং ইউক্রেনের কাতেরিনা বাইন্দল। ম্যাচে কাতেরিনা ৫-৭, ৭-৬ (১০-৮), ১-৬ গেমে হারান রাখিমোভাকে।

নিষেধাজ্ঞার কারণে অস্ট্রেলিয়ান ওপেনে রুশ এবং বেলারুশের খেলোয়াড়রা নিজ দেশের পরিচয়ে খেলতে পারছেন না। তবে রাখিমোভা হারের পর মেলবোর্ন পার্কে আসা কিছু রাশিয়ান দর্শক দেশের পতাকা দেখায়।

বিষয়টি নজরে আসতেই ক্ষোভে ফুঁসে ওঠেন ভাসিল মিরোশিনচেঙ্কো। টুইটারে তিনি লেখেন, ‘অস্ট্রেলিয়ান ওপেনে আজ (গতকাল) কাতেরিনা বাইন্দলের খেলার সময় জনসম্মুখে রাশিয়ান পতাকা প্রদর্শন করায় আমি শক্তভাবে এর প্রতিবাদ করছি।

আমি টেনিস অস্ট্রেলিয়াকে অবিলম্বে ‘নিরপেক্ষ পতাকা’ নীতি কার্যকরের আহবান জানাই। ’

সেই অভিযোগের প্রেক্ষিতে আজ দুই দেশের পতাকা নিষিদ্ধের কথা জানায় টেনিস অস্ট্রেলিয়া। এক বিবৃতিতে তারা লিখেছে, ‘অস্ট্রেলিয়ান ওপেনে রাশিয়া ও বেলারুশের পতাকা নিষিদ্ধ। আমাদের প্রাথমিক নীতি ছিল এই যে, সমর্থকরা পতাকা আনতে পারবেন কিন্তু খেলায় এর মাধ্যমে কোনো বিঘ্ন ঘটাতে পারবেন না। গতকাল আমরা দেখেছি কোর্টের পাশেই পতাকা প্রদর্শন করা হয়েছিল। এই নিষেধাজ্ঞা অবিলম্বে কার্যকর করা হয়েছে। টেনিস উপভোগের জন্য সম্ভাব্য সেরা পরিবেশ নিশ্চিত করতে আমরা খেলোয়াড় ও সমর্থকদের সঙ্গে কাজ চালিয়ে যাব। ’

গত উইম্বলডনে নিষিদ্ধই ছিলেন রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়রা। অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে পারলেও জাতীয়তা ছাড়া খেলতে হচ্ছে তাদের। এনিয়ে হতাশা প্রকাশ করেন বেলারুশ তারকা আরিনা সাবালেঙ্কা। তিনি বলেন, ‘আমি সত্যিই মনে করি রাজনীতির সঙ্গে খেলাধুলার কিছু করার নেই। তবে সবাই যদি এতেই ভালো মনে করে, তাহলে ঠিক আছে। টেনিস তাদের ভালো বোধ করার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে। আমি কী করতে পারি এখানে? আমি কিছু করতে পারি না। ’

news24bd.tv/সাব্বির