গুপ্তধন খুঁজছেন? তাহলে এই ম্যাপ দেখে নিন..

সংগৃহীত ছবি

গুপ্তধন খুঁজছেন? তাহলে এই ম্যাপ দেখে নিন..

অনলাইন ডেস্ক

গুপ্তধন পাওয়ার আশা কার না থাকে। বহু মানুষ এই গুপ্তধনের খোঁজে পাড়ি জমান দূর-দূরান্তে। এ নিয়ে তৈরি হয়েছে হাজারো নাটক-সিনেমা। আর এবার এই অ্যাডভেঞ্চার প্রেমীদের জন্য নেদারল্যান্ডসের ন্যাশনাল আর্কাইভ প্রকাশ করেছে গুপ্তধনের ম্যাপ।

খবর দ্য গার্ডিয়ানের।

সম্প্রতি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কালীন একাধিক গুরুত্বপূর্ণ নথি প্রকাশ করেছে নেদারল্যান্ডসের ন্যাশনাল আর্কাইভ। এর মধ্যে রয়েছে গুপ্তধনের ম্যাপও। তাদের দাবি, দেশটির একটি ব্যাংক লুটের পর দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন এ গুপ্তধন লুকিয়ে রেখেছিল নাৎসি বাহিনী।

৭৮ বছর আগের সে ম্যাপ দেখেই এখন লুকিয়ে রাখা ধনসম্পদ খুঁজছেন নেদারল্যান্ডসের অনেকে।

মূলত ‘অ্যানুয়েল ওপেন এক্সেস ডে’ উপলক্ষ্যে দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন অনেক নথি প্রকাশ করেছে ন্যাশনাল আর্কাইভ। এর মধ্যে প্রকাশিত ওই ম্যাপ দেখে এখন বহু মানুষ বেরিয়ে পড়েছে এই গুপ্তধনের খোঁজে। তেমনই একজন হলেন জান হেনজেন।

তিনি বলেন, অনেকের মতো গুপ্তধনের খবর আমাকেও পুলকিত করেছে। এই অঞ্চলে ৩০ বছর ধরে আমি গুপ্তধন অনুসন্ধান করে আসছি। রোমান সাম্রাজ্যের অনেক প্রত্নতত্ত্ব খুঁজে পেয়েছি। তবে এতদিন এটা জানতাম না যে নাৎসিরা এখানে ধনসম্পদ লুকিয়ে রেখেছে। এখন জার্মানদের সেই গুপ্তধন খোঁজার সিদ্ধান্ত নিয়েছি আমি।

নেদারল্যান্ডসের ন্যাশনাল আর্কাইভের তথ্যমতে, যুদ্ধের সময় হীরা, রূপা, স্বর্ণ, রুবিসহ নানা মূল্যবান জিনিস চারটি বাক্সে ভরে লুকিয়ে রেখেছে জার্মানরা। ১৯৪৪ সালে আর্নহেল যুদ্ধে একটি ব্যাংকে হামলা চালিয়ে এসব লুট করেছিলো তারা।

দ্যা ডাচ ন্যাশনাল আর্কাইভের কো-অর্ডিনেটর অ্যানেট ওয়াল্কেন্স বলেন, নথিপত্র অনুযায়ী ব্রেসলেট, ঘড়ি, নেকলেস, রৌপ্য ও স্বর্ণের মুদ্রা, মূল্যবান পাথর হীরাসহ অনেক গুপ্তধন লুকানো আছে। মানচিত্রে জায়গাটির বিষয়ে স্পষ্ট ধারণা দেয়া হয়েছে।

১৯৪৫ সালে মুক্ত হওয়ার পর জার্মান সৈনিকের কাছ থেকে এই মানচিত্র সংগ্রহ করা হয়েছিল। এতদিন এটি সংরক্ষণ করে রেখেছিল ন্যাশনাল আর্কাইভ। ৭৮ বছর পর সেটিই প্রকাশ করল তারা। দীর্ঘ এ সময়ে সংস্থাটির পক্ষ থেকেও কয়েকবার গুপ্তধন খোঁজার উদ্যোগ নেয়া হয়েছে। তবে এখনও তার সন্ধান মেলেনি।

news24bd.tv/আলী