রাশিয়ার জ্বালানি তেলের মূল্যসীমা নির্ধারণ করল জি-৭

যুক্তরাষ্ট্রের ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেন

রাশিয়ার জ্বালানি তেলের মূল্যসীমা নির্ধারণ করল জি-৭

অনলাইন ডেস্ক

রাশিয়ার জ্বালানি তেলের নতুন মূল্যসীমা নির্ধারণে সম্মত হয়েছে ইউরোপীয় ইউনিয়ন এবং উন্নত সাতটি দেশের সংগঠন জি-৭। রবিবার থেকেই বিশ্ব বাজারে কার্যকর হবে নতুন এই দাম। জ্বালানি তেল রপ্তানি থেকে রাশিয়ার আয় কমাতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেন। খবর রয়টার্স

ইউরোপীয় ইউনিয়ন এবং উন্নত সাতটি দেশের সংগঠন জি-৭-এর বৈঠকে প্রতি ব্যারেল রাশিয়ার প্রিমিয়াম ক্রুডের দাম নির্ধারণ করা হয়েছে ১০০ মার্কিন ডলার এবং ডিজেলসহ অন্যান্য অপরিশোধিত জ্বালানি ব্যারেল প্রতি ৪৫ মার্কিন ডলার। চুক্তিটি প্রকাশের পর এক বিবৃতিতে ইয়েলেন বলেন, ‘জ্বালানি তেল রপ্তানি থেকে রাশিয়া যে আয় করে তা যুদ্ধের পেছনে খরচ করে। তারা যেন যুদ্ধে অর্থায়ন করতে না পারে সেজন্যই আমাদের জোট থেকে নতুন এই মূল্যসীমা নির্ধারণ করা হয়েছে। ’ 

জি-৭-এর নির্ধারিত মূল্যের চেয়ে কম অথবা বেশি দামে যদি কোনো দেশ রাশিয়ার ক্রুড কিনে তাহলে জ্বালানি তেলবাহী জাহাজ ও সরবরাহ প্রক্রিয়া বীমার আওতায় থাকবে না।

অর্থাৎ রাশিয়ার জ্বালানি তেল সরবরাহ করতে গিয়ে কোনো কার্গো জাহাজ যদি ক্ষতির সম্মুখীন হয় তাহলে তারা জি-৭ ও  ইউরোপীয় ইউনিয়নের বীমা প্রকল্প থেকে কোনো ক্ষতিপূরণ পাবে না। অন্য সব নিয়ম মেনেও রাশিয়ার ক্রুড কিনতে পারবে না ইউরোপীয় ইউনিয়ন ও জি-৭ ভুক্ত দেশগুলো।  

এর আগে জি-৭-এর সিদ্ধান্তে রাশিয়ার ক্রুডের দাম ব্যারেল নির্ধারণ করা হয়েছিল ৬০ ডলার। যা ছিল আন্তর্জাতিক এনার্জি এজেন্সির নির্ধারণ করে দেওয়া দামের চেয়েও ৫ শতাংশ কম।  

news24bd.tv/আলী