পাকিস্তানে উইকিপিডিয়া বন্ধ
পাকিস্তানে উইকিপিডিয়া বন্ধ

সংগৃহীত ছবি

পাকিস্তানে উইকিপিডিয়া বন্ধ

অনলাইন ডেস্ক

জনপ্রিয় অনলাইন বিশ্বকোষ উইকিপিডিয়াকে বন্ধ করে দিয়েছে পাকিস্তানের টেলিযোগাযোগ কর্তৃপক্ষ (পিটিএ)। ৪৮ ঘণ্টার মধ্যে আপত্তিকর ও পবিত্রতা ক্ষুণ্নকারী কনটেন্ট না সরানোয় এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটি।  পিটিএর এক মুখপাত্র শনিবার (৪ ফেব্রুয়ারি) এ তথ্য নিশ্চিত করেছেন। খবর ডন ও আল জাজিরার।

এর আগে বুধবার বিতর্কিত কনটেন্ট ওয়েবসাইট থেকে সরিয়ে নেওয়ার নির্দেশনা না মানায় পিটিএ  উইকিপিডিয়ার সাইটে প্রবেশাধিকার সীমিত করে দিয়েছিল। পিটিএ বলছে, ওয়েবসাইটটে তাদের অনুরোধের প্রেক্ষিতে কিছু তো বলেইনি, এমনকী প্রশ্নবিদ্ধ কনটেন্টগুলোও সরিয়ে নেয়নি।

পিটিএ এর মুখপাত্র মালাহাত ওবায়েদ বলেন, নির্দেশ না মানায় প্রাথমিকভাবে উইকিপিডিয়া বন্ধ করে দেওয়া হয়েছে। উইকিপিডিয়া যদি নিয়ন্ত্রক কর্তৃপক্ষের চিহ্নিত পবিত্রতা ক্ষুণ্নকারী কনটেন্টগুলো সরিয়ে নেয়, তবে তাদের বিরুদ্ধে নেওয়া সিদ্ধান্ত পর্যালোচনা করে দেখা হবে।

পাকিস্তানের অনলাইন ব্যবহারকারীরা এখন উইকিপিডিয়ায় ঢুকতে চাইলেই ‘সাইটটিতে যাওয়া সম্ভব হচ্ছে না’ লেখা বার্তা পাচ্ছেন।

উইকিপিডিয়া পরিচালনাকারী দাতব্য সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশন বৃহস্পতিবার বলেছে, তারা উইকিপিডিয়ায় কী কী কনটেন্ট থাকবে এবং কীভাবে থাকবে, কীভাবে রাখা হবে সে বিষয়ে কোনো সিদ্ধান্ত নেন না। অধিক মানুষের দেওয়া তথ্য ও নানান সূত্রের সাহায্যে সাইটের বিষয়বস্তু যেন আরও সমৃদ্ধ হয়, যেন অধিকতর নিরপেক্ষ নিবন্ধ পাওয়া এর নকশাই সেভাবে করা হয়েছে।

অবাধ, জনসাধারণের কাছ থেকে তথ্য নেওয়া, সহজে সম্পাদনার সুযোগ রাখা উইকিপিডিয়া বিশ্বের অনেকের কাছেই অনলাইনে মৌলিক তথ্য সংগ্রহের শুরুর ধাপ হিসেবে পরিচিত।

news24bd.tv/আলী