৮০ বছর আগে এভাবেই কেঁপেছিল তুরস্ক

সংগৃহীত ছবি

৮০ বছর আগে এভাবেই কেঁপেছিল তুরস্ক

অনলাইন ডেস্ক

দীর্ঘ ৮০ বছর আগে সমান শক্তিশালী একটি ভূমিকম্প দেখেছিল তুরস্ক; সেবার মৃত্যু হয়েছিল ৩৩ হাজার মানুষের। রিখটার স্কেলে ৭ দশমিক ৮ মাত্রার যে ভূমিকম্প তুরস্ক ও প্রতিবেশী সিরিয়ায় বিপুল ধ্বংসযজ্ঞ ঘটিয়েছে, সেটিই ওই অঞ্চলের ইতিহাসে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প বলে মত দিচ্ছেন ভূতত্ত্ববিদদের কেউ কেউ। ইউনিভার্সিটি অব লন্ডনের ভূতত্ত্ববিদ স্টিভেন হিসকে জানিয়েছেন, ৮০ বছর আগে এর সমান শক্তিশালী একটি ভূমিকম্প দেখেছিল তুরস্ক।  

১৯৩৯ সালের সেই ভূমিকম্পেরও মাত্রা ছিল রিখটার স্কেলে ৭ দশমিক ৮; তুরস্কের উত্তর-পূর্বাঞ্চলের ওই ভূমিকম্প অন্তত ৩০ হাজার মানুষের প্রাণ কেড়ে নিয়েছিল।

তুরস্কের সাম্প্রতিক ইতিহাসে ২০২০ সালে ৭ দশমিক ৭ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে দেশটির এলাজিগ এলাকায়। সে ঘটনায় ৪১ জন নিহত এবং ১,৬০০ মানুষ আহত হয়েছিল।

সিরিয়ার ন্যাশনাল আর্থকোয়েক সেন্টারের প্রধান রায়েদ আহমেদ রাষ্ট্রায়ত্ত বেতারকে বলেছেন, ১৯৯৫ সালে আর্থকোয়েক সেন্টার চালু হওয়ার পর এত শক্তিশালী আর কোনো ভূমকম্প সেখানে রেকর্ড করা হয়নি।

যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) জানিয়েছে, স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে শুরু হওয়া ভূমিকম্পটির উৎপত্তি তুরস্কের গাজিয়ানতেপ শহরের কাছে ভূপৃষ্ঠের ১৭ দশমিক ৯ কিলোমিটার (১১ মাইল) গভীরে।

প্রতিবেশী সিরিয়া, লেবানন ও সাইপ্রাসও কেঁপে ওঠে সেই ভূমিকম্পে। ভূমিকম্পে এখন পর্যন্ত প্রায় ৭০০ মানুষের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন কয়েক হাজার মানুষ।  

ভূমিকম্পের কারণে স্থানীয় বাসিন্দারা প্রচণ্ড শীতের মধ্যে তুষারে ঢাকা রাস্তায় নেমে আসতে বাধ্য হয়। প্রবল ঝাঁকুনিতে বহু ভবন ধসে পড়ে, সেসব ধ্বংসস্তূপে এখনও বহু মানুষ আটকা পড়ে আছে বলে খবর আসছে।

সূত্র: বিবিসি, হিন্দুস্তান টাইমস।

news24bd.tv/আলী