সিরিয়ায় ধসে পড়া ভবনে জীবিত শিশু (ভিডিও)

সিরিয়ায় ধসে পড়া ভবনে জীবিত শিশু (ভিডিও)

অনলাইন ডেস্ক

সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে ধসে পড়া একটি ভবনের ভেতর থেকে ছোট্ট একটি শিশুকে জীবিত উদ্ধার করা হয়েছে। সোমবার (৬ ফেব্রুয়ারি) আজাজ শহর থেকে শিশুটিকে উদ্ধার করা হয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ওই ভিডিওতে দেখা যায়, ধ্বংসস্তূপের ভেতর থেকে রক্তাক্ত অবস্থায় ছোট্ট শিশুটিকে কোলে নিয়ে দৌঁড়ে যাচ্ছেন এক উদ্ধারকর্মী। তাৎক্ষণিকভাবে শিশুটির নাম-পরিচয় জানা যায়নি।

সোমবার ভোরে তুরস্ক-সিরিয়া সীমান্তে আঘাত হানা ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে এ পর্যন্ত নিহতের সংখ্যা ২ হাজার ৩০০ ছাড়িয়েছে। এর মধ্যে তুরস্কে মারা গেছেন ১ হাজার ৫৪১ জন। আর সিরিয়ায় ৮১০ জন মারা যাওয়ার খবর পাওয়া গেছে। দুই দেশে আহত হয়েছেন আরও প্রায় ১০ হাজার মানুষ।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, সোমবারের (৬ ফেব্রুয়ারি) ভয়াবহ ধ্বংসযজ্ঞের কারণে তুরস্কে আগামী ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত সব স্কুল বন্ধ ঘোষণা করেছে দেশটির শিক্ষা মন্ত্রণালয়।

তুর্কি দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সবশেষ তথ্যমতে, দেশটিতে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত সব এলাকাতেই উদ্ধারকারী দল পৌঁছে গেছে। তবে বিরূপ আবহাওয়ার কারণে উদ্ধার তৎপরতা ব্যাহত হচ্ছে।

এদিকে, সহস্রাধিক প্রাণ নেওয়া প্রলয়ংকরী ভূমিকম্পের ১২ ঘণ্টা হতে না হতেই তুরস্ক-সিরিয়ায় আবারও আঘাত হেনেছে শক্তিশালী ভূকম্পন। তুরস্ক জানিয়েছে, দেশটির দক্ষিণপূর্ব অঞ্চলে আঘাত হেনেছে এ ভূমিকম্প। সিরিয়া জানিয়েছে, নতুন ভূমিকম্পে কেঁপে উঠেছিল দামেস্ক শহরও।

ইউরোপীয় ভূমধ্যসাগরীয় ভূকম্পন কেন্দ্রে (ইএমএসসি) জানিয়েছে, সোমবার দুপুরে আঘাত হানা ভূমিকম্পটির মাত্রা ছিল রিখটার স্কেলে ৭ দশমিক ৭। এর উৎপত্তিস্থল ছিল তুরস্কের কাহরামানমারাস থেকে ৬৭ কিলোমিটার উত্তর উত্তর-পূর্বে এবং কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে দুই কিলোমিটার গভীরে।

ভূমিকম্পে তুরস্কে ২ হাজার ৮৩০টি ভবন ধসে পড়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এ পর্যন্ত প্রায় অর্ধশত দেশ ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক ও সিরিয়াকে সহায়তার প্রস্তাব দিয়েছে বলে জানা গেছে।

news24bd.tv/তৌহিদ

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়