আবারও ভূমিকম্পে কাঁপলো তুরস্ক

সংগৃহীত ছবি

আবারও ভূমিকম্পে কাঁপলো তুরস্ক

অনলাইন ডেস্ক

আরও একটি ভূমিকম্পের সাক্ষী হয়েছে তুরস্ক। মঙ্গলবার দেশটির মধ্যাঞ্চলে ৫ দশমিক ৬ মাত্রার আরেকটি ভূমিকম্প আঘাত হানে। খবর রয়টার্সের।  

ইউরো-ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টারের (ইএমএসসি) বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৬।

ভূমিকম্পটি ২ কিলোমিটার গভীরে ছিল। আর মার্কিন ভূতাত্ত্বিক জরিপ বলছে, তুরস্কের গোলবাসি শহরের কাছে ১০ কিলোমিটার (৬ মাইল) গভীরে ৫ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প হয়েছে। সোমবার সংগঠিত প্রথম ভূমিকম্পের পর বেশ কয়েকটি আফটারশক হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছিল।

আরও পড়েন...তুরস্কে রেকর্ড ১০০ আফটারশক 

মিশিগান টেকনোলজিকাল ইউনিভার্সিটির ব্যবহৃত ভূমিকম্পের স্কেল অনুসারে, ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে ভবন ও অন্যান্য অবকাঠামোর ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ অনুসারে, স্থানীয় সময় সোমবার সকালে তুরস্কের দক্ষিণাঞ্চলে ৭.৮ মাত্রার ভূমিকম্পের পর থেকে ৪ বা তার বেশি মাত্রার অন্তত ১০০টি আফটারশক হয়েছে।

আরও পড়ুন...ভূমিকম্পের ক্ষয়ক্ষতি কমাতে যা জানতে ও মানতে হবে

ভূমিকম্পে তুরস্কের ১০টি প্রদেশের এক কোটি ৩০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। ইতোমধ্যে তুরস্কেই মারা গেছেন ২ হাজার ৯২১ জন। আর সিরিয়ায় এক হাজার ৪৪৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।  দুই দেশে আহত হয়েছেন ১৭ হাজারের বেশি মানুষ।

তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষের বরাত দিয়ে বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি জানিয়েছে, তুরস্কে মৃতের সংখ্যা কয়েক ঘণ্টার ব্যবধানে ২ হাজার ৩৭৯ থেকে  বেড়ে ২ হাজার ৯২১ জনে পৌঁছেছে।

সিরিয়ায় সর্বশেষ এক হাজার ৪৪৪ জনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। দুই দেশ মিলিয়ে মৃতের সংখ্যা ৪ হাজার ৩৬৫ জনে পৌঁছেছে।

আরও পড়ুন...

ভূমিকম্প ঝুঁকিতে বাংলাদেশও, সতর্ক থাকার পরামর্শ

.বিশ্বের ভয়াবহ সব ভূমিকম্প 

ধসে পড়েছে তুরস্কের ঐতিহ্যবাহী মসজিদ

বিভিন্ন দেশ থেকে উদ্ধারকারী দল যাচ্ছে তুরস্কে

তুর‌স্কে বাংলাদেশিরা যে নম্বরে কনস্যুলেটে যোগাযোগ করবেন

যে কারণে তুরস্ক-সিরিয়ায় এত শক্তিশালী ভূমিকম্প

 তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প হবে, ৩ দিন আগেই জানিয়েছিলেন গবেষক

news24bd/আজিজ

এই রকম আরও টপিক