যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্রে উন্মুক্ত চ্যাটবট বার্ড

সংগৃহীত ছবি

যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্রে উন্মুক্ত চ্যাটবট বার্ড

অনলাইন ডেস্ক

গুগল তাদের কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত (এআই) চ্যাটবট বার্ড (বিএআরডি) ব্যবহারের জন্য পরীক্ষামূলকভাবে অবমুক্ত করেছে। প্রাথমিকভাবে চ্যাটবটটি যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের গ্রাহকদের জন্য উন্মুক্ত করা হয়েছে। ব্যবহারকারীদের মতামত নেওয়ার পর চ্যাটজিপিটির প্রতিদ্বন্দ্বী হিসেবে বাজারে আসা চ্যাটবটটি সবার জন্য উন্মুক্ত করা হবে বলে জানা গেছে।

বার্ড, চ্যাটজিপিটির বা সমমান কয়েকটি চ্যাটবট হচ্ছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অ্যাপ যেটি মানুষের আদেশের ভিত্তিতে কবিতা, গল্প বা কম্পিউটার কোড লিখে দিতে পারে।

টেক দুনিয়ায় আইফোনের পর সবচেয়ে বড় আলোড়ন তৈরি করেছে এই এআই চ্যাটবট।

মঙ্গলবার গুগলের সিইও সুন্দর পিচাই বলেছেন, গুগলের প্রায় ৮০ হাজার কর্মী পরীক্ষা করার পর বার্ড বাজারে অবমুক্ত করা হয়েছে। তবে এটি আপাতত যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সাধারণ মানুষের জন্য উন্মুক্ত করা হয়েছে। যা সারাবিশ্বের অবমুক্ত করার প্রথম ধাপ।

এক মেমোতে পিচাই আরও বলেন, মানুষ যখন বার্ড ব্যবহার করতে শুরু করবে, তখন এর সক্ষমতা দেখে রীতিমত চমকে যাবে। পিচাই আরও বলেন, আমরা ব্যবহারকারীদের মতামত আশা করছি। সে অনুসারে প্রয়োজনে টেকনোলজি আরও উন্নতি করা হবে।

গুগলের ভাইস প্রেসিডেন্ট সিসি সিয়াও এবং এলি কলিন্স বলেন, বার্ড নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে গিয়ে আমরা অনেক কিছু শিখছি। তবে সাধারণ মানুষের ফিডব্যাক নিয়ে প্রয়োজনে সেবার মান আরও উন্নত করা হবে।

গত বছরের নভেম্বরে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান চ্যাটবট চ্যাটজিপিটি নিয়ে আসে। মাইক্রোসফটের অর্থায়নে তৈরি চ্যাটজিপিটি উন্মুক্তের পরপরই দ্রুত জনপ্রিয়তা পায়। সেই চ্যাটজিপিটির সঙ্গে পাল্লা দিতে বার্ড (বিএআরডি) নামের কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত চ্যাটবট তৈরি করে গুগল।

মাইক্রোসফটের সঙ্গে গুগলের এই পাল্লা দেওয়া অনেকেই পছন্দ করেননি। উল্টো সমালোচিত হয়েছে গুগল। তবে পিছু হটছে না গুগল। ব্যবহারকারীদের কাছ থেকে মতামত নিয়ে ভুল দূর করে বার্ড সবার মধ্যে ছড়িয়ে দিতে বদ্ধপরিকর পিচাই, ‘কিছু জিনিসে ভুল হবেই। কিন্তু ব্যবহারকারীর প্রতিক্রিয়া পণ্য এবং অন্তর্নিহিত প্রযুক্তির উন্নতির জন্য গুরুত্বপূর্ণ। ’

গুগলের তথ্যমতে, ২০২২ সালের প্রথম দিক থেকেই বার্ড নামের কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত চ্যাটবট তৈরির কাজ করছিল গুগল। এই চ্যাটবটের ব্যবহার এত দিন পরীক্ষামূলক বা বেটা হিসেবে গুগলের প্রকৌশলী ও পরীক্ষকেরা ব্যবহার করছিলেন। চ্যাটবটটি ইংরেজি ভাষায় করা যেকোনো প্রশ্নের উত্তর দিতে পারবে। ফলে চ্যাটবটটি আলাদাভাবে ব্যবহার করা যাবে।

news24bd.tv/SHS