ডলারের মান নিয়ন্ত্রণের ইঙ্গিত চীনের কেন্দ্রীয় ব্যাংক প্রধানের

সংগৃহীত ছবি

সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদন

ডলারের মান নিয়ন্ত্রণের ইঙ্গিত চীনের কেন্দ্রীয় ব্যাংক প্রধানের

অনলাইন ডেস্ক

বাজার হস্তক্ষেপের মাধ্যমে ডলারের মান নিয়ন্ত্রণ সম্ভব বলে জানিয়েছেন চীনের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ই-কাং। শনিবার (১৬ এপ্রিল) দেশটির কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর বলেন, ইউয়ানের বিশ্বব্যাপী উপস্থিতি বাড়ানোর প্রচেষ্টা চালিয়ে যাওয়ার জন্য বেইজিং এ বিষয়ে জোর দিয়েছে। তার এই বক্তব্য বৈশ্বিক পরিসরে চীনা মুদ্রা ইউয়ানের উপস্থিতি বাড়াতে চীনের অঙ্গীকারেই বহিঃপ্রকাশ।

পিপলস ব্যাংক অব চায়না গভর্নর আরও বলেন, তার দেশ সেন্ট্রাল ব্যাংক মনিটরি নীতি পরিচালনা করতে চায়।

এতে করে প্রকৃত সুদের হার সম্ভাব্য যত বৃদ্ধি হবে, তার থেকে কিছুটা কম হবে।

ওয়াশিংটনে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও বিশ্বব্যাংকের বৈঠকের একটি সেমিনারে ই-কাং বলেন, আমরা এক্সচেঞ্জ রেট (বিনিময় হার) স্থিতিশীল রাখার চেষ্টা করছি। কিন্তু আপনি যদি এটা চিরদিনই ধরে রাখেন তাহলে আমি বলবো কেন্দ্রীয় ব্যাংককে মার্কেট এক সময় পরাজিত করবে। যদিও চীন বাজার অস্থিরতার সময়ে হস্তক্ষেপ করার অধিকার রাখে, কর্তৃপক্ষকে অবশ্যই বাজারে ইউয়ান চালু রাখার অনুমতি দিতে হবে।

তিনি বলেন, সুদের হার মূলত বিনিময় হার বাজার দ্বারা নির্ধারিত হয়। এটিই মৌলিক বার্তা। চীন মুদ্রাস্ফীতিকে স্থিতিশীল রাখতে পেরেছে প্রায় ২ শতাংশ বিনিময় হার ও মুদ্রানীতির মাধ্যমে।

চীনা নেতারা বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির জন্য সমর্থন বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছেন। ডিসেম্বরে হঠাৎ করে করোনভাইরাস-সম্পর্কিত নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর মন্দা থেকে তা ধীরে ধীরে ফিরে আসে।

গভর্নর বলেন, কেন্দ্রীয় ব্যাংকগুলো মুদ্রা ও আর্থিক ব্যবস্থার নীতিগুলো আলাদা করতে পারে। মুদ্রাস্ফীতিকে জয় করার জন্য বিশুদ্ধ মুদ্রানীতি পরিচালনা করতে পারে। কিন্তু একটি পদ্ধতিগত ঝুঁকি তাদের দেশের আর্থনৈতিক স্থিতিশীলতাকে বিপদে ফেললে কেন্দ্রীয় ব্যাংক দুটিকে সম্পূর্ণরূপে আলাদা করতে পারে না।

চীন বিশ্বের বৃহত্তম ঋণদাতা।  নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর ঋণ সমস্যা সমাধানের চাবিকাঠিও দেশটির হাতে। বৈশ্বিক সুদের হার বাড়ার কারণে যে বিষয়টি খারাপের দিকে যাচ্ছে।

সূত্র: সাউথ চায়না মর্নি পোস্ট

সম্পর্কিত খবর