বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে ভয়ংকর ৫ ঘূর্ণিঝড়

বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে ভয়ংকর ৫ ঘূর্ণিঝড়

অনলাইন ডেস্ক

ভৌগলিক অবস্থানের কারণে বঙ্গপোসাগর ও ভারত মহাসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়ের বেশির ভাগই আঘাত করে বাংলাদেশকে। এসব ঘূর্ণিঝড় ক্ষত-বিক্ষত করে দেয় জনজীবন। এ যাবৎকাল যেসব ঘূর্ণিঝড় উপকূলবাসীকে সবচেয়ে বেশি ক্ষতি করেছে এমন ৫টি ঘূর্ণিঝড়ের বর্ণনা দেওয়া হলো।       

১৯৭০ এর ঘূর্ণিঝড়

১৯৭০ সালের ১২ নভেম্বর চট্টগ্রামে আঘাত হানে প্রবল ঘূর্ণিঝড়টি।

এর সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ২২৪ কিলোমিটার। সে সময় ১০-৩৩ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হয়েছিল। হিসাব অনুযায়ী, ১৯৭০ সালের প্রবলতম ঘূর্ণিঝড়ে ৫ লাখেরও বেশি মানুষ নিহত হন। এছাড়া অসংখ্য গবাদিপশু এবং ঘরবাড়ি ডুবে যায়।

এ সাইক্লোনটি সরাসরি বরিশালের মাঝখান দিয়ে উঠে আসে। ভোলাসহ অনেক এলাকা পানিতে ভাসিয়ে নিয়ে যায় ৭০ এর ঘূর্ণিঝড়ে।  

১৯৮৫ সালের ঘূর্ণিঝড়

এই ঘূর্ণিঝড়টি উরির চরের ঘূর্ণিঝড় নামে পরিচিত। এর বাতাসের গতিবেগ ছিল ১৫৪ কিলোমিটার। অল্প জায়গায় হওয়ায় এই ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি বেশি ছিল না।  

১৯৯১ এর ঘূর্ণিঝড়

নব্বইয়ের দশকের শুরুতে হওয়া এই ঘূর্ণিঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল। ১৯৯১ সালে ২৯-৩০ এপ্রিলে সংগঠিত হওয়া এই ঘূর্ণিঝড়কে ‘শতাব্দীর প্রচণ্ডতম ঘূর্ণিঝড়’ হিসেবে আখ্যায়িত করা হয়। ২২৫ কিলোমিটার গতিবেগের সাইক্লোটির কারণে ১২-২২ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হয়েছিল।  

২৭ ঘণ্টা আগে পূর্বাভাস দেওয়া হলেও, হিসাব অনুযায়ী এই ঘূর্ণিঝড়ে ১ লাখ ৩৮ হাজার মানুষ মারা যায় বলে জানা যায়। যদিও বেসরকারি সংগঠনের দাবি অনেক মাছধরার ট্রলার সেসময় সাগরে ডুবে গিয়েছিল। ফলে নিখোঁজ হয়েছিলেন আরও অনেকে।  

সাধারণত ঘূর্ণিঝড়গুলো ২-৩ ঘণ্টার বেশি স্থায়ী হয় না। কিন্তু এই সাইক্লোনটি ছয়ঘণ্টা ধরে স্থলভাগে আসে এবং তাণ্ডব চালায়। এতে ক্ষতিগ্রস্ত হয় এক কোটি মানুষ।

ঘূর্ণিঝড় সিডর

২০০৭ সালের ১৫ নভেম্বর খুলনা-বরিশাল উপকূলীয় এলাকায় আঘাত হানে ঘূর্ণিঝড় সিডর। ১৫-২০ ফুট উচ্চতার প্রবল ঝড়টিতে বাতাসের গতিবেগ ছিল ২২৩ কিলোমিটার। তুলনামূলক কম মানুষ মারা গেলেও এই ঘূর্ণিঝড়ে অবকাঠামোগত অনেক ক্ষতি হয়েছে, বাড়িঘর ভাসিয়ে নিয়ে গেছে। রেডক্রসের হিসাবে সিডরে ১০ হাজার মানুষ মারা যাওয়ার কথা বলা হলেও সরকারিভাবে ৬ ছয় হাজার বলা হয়েছিল।

ঘূর্ণিঝড় আইলা

২০০৯ সালের ২৫ মে পশ্চিমবঙ্গ-খুলনা উপকূলীয় এলাকায় আঘাত হানে প্রবল ঘূর্ণিঝড় আইলা। এই ঝড়ের বাতাসের গতিবেগ ছিল ৭০-৯০ কিলোমিটার পর্যন্ত।

বলা হয়, বাংলাদেশে আঘাত হাত ঘূর্ণিঝড়গুলোর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে ‘৭০ ও ৯১ সালের ঘূর্ণিঝড়ে।  

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক