মায়ের স্মরণে ‘দ্বিতীয় তাজমহল’ নির্মাণ করলেন ছেলে

সংগৃহীত ছবি

মায়ের স্মরণে ‘দ্বিতীয় তাজমহল’ নির্মাণ করলেন ছেলে

অনলাইন ডেস্ক

মুঘল সম্রাট শাহজাহানের তাজমহল নির্মাণ করেছিলেন। তারই আদলে দ্বিতীয় তাজমহল তৈরি হলো দক্ষিণ ভারতে। সম্রাট শাহজাহান তাজমহল নির্মাণ করেছিলেন তার স্ত্রী মমতাজের স্মৃতির উদ্দেশে। তবে এবার ভালোবাসার জন্য নয় নিজের মাকে ভালোবেসে তার স্মৃতি রক্ষার্থে ভারতে দ্বিতীয় তাজমহল গড়লেন তামিলনাড়ুর ব্যবসায়ী আমিরউদ্দিন শেখ দাউদ।

তামিলনাড়ুর রাজধানী চেন্নাইয়ে তিরুভারুর জেলার আম্মাইপ্পানের বাসিন্দা আমিরউদ্দিন শেখ দাউদ। তার বয়স যখন মাত্র ১১ বছর, তখনই তার বাবার অকালমৃত্যু ঘটে। এরপর থেকে একটি হার্ডওয়্যারের দোকান চালিয়ে চার মেয়ে ও এক ছেলেকে নিয়ে একাই সংসারের ভার সামলেছিলেন তার মা আব্দুল কাদার জিলানি বিবি। স্নাতক হওয়ার পর চেন্নাইয়ে নিজের ব্যবসা শুরু করেন অমরউদ্দিন।

২০২০ সালে মা জিলানি বিবি মারা যাওয়ার পরই তার স্মৃতিতে তাজমহলের আদলে একটি স্মৃতিসৌধ নির্মাণের সিদ্ধান্ত নেন আমিরউদ্দিন।

ছোট বয়সে বাবাকে হারানোর পর মা-ই আমিরউদ্দিনের পৃথিবীতে একমাত্র ভরসা ছিলেন। তাই মায়ের মৃত্যু তাকে খুবই ব্যথিত করে। তিরুবরুরে নিজের জমিতেই মায়ের দেহ কবর দেওয়ার সিদ্ধান্ত নেন আমিরউদ্দিন। একইসঙ্গে মায়ের স্মৃতিতে তাজমহলের মতো স্মারক তৈরি করতে চান তিনি। তার এই সিদ্ধান্তকে সমর্থন করেছিল তার পরিবারও।

তাজমহলের আদলে স্মৃতিসৌধটি নির্মাণের জন্য আমিরউদ্দিন রাজস্থান থেকে মার্বেল ও দক্ষ শ্রমিক আনার ব্যবস্থা করেন। ২০২১ সালের জুন থেকে কাজ শুরু হয়। দুই বছর ধরে স্থানীয় শ্রমিকদের সঙ্গে মিলিতভাবে দুই শতাধিক মানুষ মিলে এই স্মৃতিসৌধ গড়ে তোলেন। চলতি বছরে জুন মাসের ২ তারিখে এই স্মৃতিসৌধটি সাধারণ মানুষের জন্য উন্মোচন করে দেওয়া হয়।

আমিরউদ্দিন জানিয়েছেন, সমগ্র স্মৃতিসৌধটি গড়ে তুলতে খরচ হয়েছে প্রায় পাঁচ কোটি টাকা। তার মা নিজেই কয়েক কোটি টাকা রেখে গিয়েছিলেন। সেই টাকা খরচ করেই তিনি মায়ের স্মৃতির উদ্দেশে তাজমহলের মতো স্মৃতিসৌধ গড়ে তুলেছেন।

News24bd.tv/aa