জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে সৌর প্যানেলের ১০৯৮ মেগাওয়াট বিদ্যুৎ

ফাইল ছবি

জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে সৌর প্যানেলের ১০৯৮ মেগাওয়াট বিদ্যুৎ

নিজস্ব প্রতিবেদক

শিগগিরই ২৬টি সৌরবিদ্যুৎ প্রকল্পের আওতায় জাতীয় গ্রিডে ১০৯৮ মেগাওয়াট বিদ্যুৎ যুক্ত হচ্ছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বৃহস্পতিবার (১৫ জুন) জাতীয় সংসদে সরকারি দলের সদস্য হাজী মো. সেলিমের টেবিলে উপস্থাপিত লিখিত প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করে জাতীয় গ্রিডে সরবরাহের পরিকল্পনা ২০১৭ সাল থেকে বাস্তবায়ন করা হচ্ছে। এরই অংশ হিসেবে বর্তমানে নবায়নযোগ্য জ্বালানি থেকে ১ হাজার ১৭৮ দশমিক ৮৭ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে। যার মধ্যে সৌরশক্তি থেকে উৎপাদিত হচ্ছে ৯৪৪ দশমিক ৮৮ মেগাওয়াট।

প্রতিমন্ত্রী আরও বলেন, সৌর শক্তি থেকে উৎপাদিত ৯৪৪ দশমিক ৮৮ মেগাওয়াট বিদ্যুতের মধ্যে ৫৭৯ দশমিক ৯৬ মেগাওয়াট জাতীয় গ্রিডের সঙ্গে সংযুক্ত রয়েছে। এ ছাড়া নেট মিটারিংয়ের আওতায় আরও ৭১ মেগাওয়াট সৌর বিদ্যুৎ জাতীয় গ্রিডের সঙ্গে সংযুক্ত আছে। অর্থাৎ বর্তমানে সৌর শক্তি থেকে উৎপাদিত মোট ৬৫০ দশমিক ৯৬ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডের সঙ্গে সংযুক্ত রয়েছে।

নসরুল হামিদ বলেন, প্রধানমন্ত্রী ২০৪১ সালের মধ্যে মোট বিদ্যুতের ৪০ শতাংশ নবায়নযোগ্য জ্বালানি উৎস থেকে উৎপাদনের জন্য নির্দেশনা দিয়েছেন।

ইতোমধ্যে এই লক্ষ্যমাত্রার ৪ দশমিক ৫ শতাংশ অর্জিত হয়েছে।

news24bd.tv/FA