লোকালয় থেকে অজগর উদ্ধার, সুন্দরবনে অবমুক্ত

লোকালয় থেকে অজগর উদ্ধার, সুন্দরবনে অবমুক্ত

বাগেরহাট প্রতিনিধি:

সুন্দরবনের নিকটবর্তী বাগেরহাটের শরণখোলার সোনাতলা গ্রাম থেকে বিশাল এক অজগর উদ্ধার হয়েছে। আজ সোমবার সকালে সুন্দরবনের বন্যপ্রাণী সুরক্ষায় ওয়াইল্ড টিম ও ভিলেজ টাইগার রেসপন্স টিমের সদস্যরা (ভিটিআরটি) জেলে রফিকুল হাওলাদারের বাড়ির মুরগির খোপ থেকে অজগরটি উদ্ধার করেন।  

সুন্দরবন থেকে লোকালয়ে চলে যাওয়া অজগরটি রাতের কোনো এক সময় মুরগির খোপে ঢুকে ৭টি মুরগি খেয়ে খোপেই অবস্থান করছিল। ১৫ ফুট লম্বা এবং প্রায় ৩০ কেজি ওজনের অজগরটি দুপুরে সুন্দরবনে শরণখোলা রেঞ্জ অফিস সংলগ্ন বনে অবমুক্ত করা হয়েছে।

সুন্দরবনের বন্যপ্রাণী সুরক্ষায় ভিটিআরটি দলনেতা মো. খলিল হাওলাদার জানান, সোমবার সকালে মুরগি ছাড়াতে যান রফিকুল হাওলাদারের স্ত্রী শাহনাজ বেগম। খোপ খুলতে গিয়ে ভেতরে অজগর দেখে ভয়ে চিৎকার দিয়ে সরে যান। বিষয়টি গৃহকর্তা রফিকুল ফোন করে জানালে বেলা ১১টার দিকে গিয়ে ওই বাড়ির মুরগির খোপ থেকে অজগরটি উদ্ধার করা হয়। পরে ওয়াইল্ড টিমের মাঠ সমন্বয়কারী আলম হাওলাদারের মাধ্যমে অজগরটি শরণখোলা রেঞ্জ অফিসে নিয়ে বনবিভাগের কাছে হস্তান্তর করা হয়।

বাগেরহাটের পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. মাহাবুব হাসান জানান, ওয়াইল্ড টিম ও ভিটিআরটি সদস্যরা সোমবার দুপুরে শরণখোলার সোনাতলা গ্রাম থেকে বিশাল একটি অজগরটি উদ্ধার করে রেঞ্জ অফিসে নিয়ে আসেন। দুপুরে সেটি বনে ছেড়ে দেওয়া হয়েছে। ১৫ ফুট লম্বা অজগরটির ওজন প্রায় ৩০ কেজি।