পারমাণবিক শক্তি পরীক্ষায় অস্ত্রের বড় মহড়া দিল রাশিয়া

সংগৃহীত ছবি

পারমাণবিক শক্তি পরীক্ষায় অস্ত্রের বড় মহড়া দিল রাশিয়া

অনলাইন ডেস্ক

পারমাণবিক শক্তি পরীক্ষায় অস্ত্রের একটি বড় মহড়া করেছে রাশিয়া। বুধবার (২৫ অক্টোবর) ক্রেমলিন এক বিবৃতিতে জানিয়েছে, এই মহড়ায় পারমাণবিক ট্রায়াডের তিনটি উপাদান সম্পৃক্ত ছিল। সেগুলো হলো— আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, পারমাণবিক সশস্ত্র সাবমেরিন এবং বোমারু বিমান।  

রাশিয়ান প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু জানান, যেকোনো ধরনের পারমাণবিক হামলা মোকাবিলায় নিজেদের প্রস্তুত রাখতেই এই মহড়া।

 

ক্রেমলিন জানায়, সামরিক নেতৃত্বের প্রস্তুতি এবং এ ধরনের অস্ত্র চালনায় পারমাণবিক বাহিনীর ক্ষমতা যাচাই করাও  পরীক্ষার অন্যতম একটি লক্ষ্য ছিল। তবে সামরিক বাহিনী তাদের কাগগুলো যথাযথভাবে করেছে।  

মহড়ায় দেশটির উত্তরের প্লেসেটস্ক কসমোড্রোম থেকে অত্যাধুনিক ইয়ারস আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ জড়িত ছিল। ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণের স্থান থেকে ৫ হাজার ৭০০ কিলোমিটারেরও বেশি দূরে দেশটির পূর্বের কামচাটকা উপদ্বীপে কুরা মিসাইল টেস্ট রেঞ্জে গিয়ে আঘাত করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন, কৌশলগত পারমাণবিক বোমারু বিমান ও বেশ কয়েকটি পারমাণবিক সক্ষম ক্রুজ ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণও সফল হয়েছে।  

এই মহড়াটি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ব্যক্তিগতভাবে তত্ত্বাবধানে ছিলেন এবং আংশিকভাবে মস্কোর রাশিয়ান ন্যাশনাল ডিফেন্স অপারেশন সেন্টার দ্বারা সমন্বিত হয়েছিল।

প্রতিরক্ষামন্ত্রী মহড়ার ভিডিওগুলোর একটি সিরিজও প্রকাশ করেছে, সেখানে দেখা যাচ্ছে, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ এবং রাশিয়ান বোমারু বিমানগুলি উড্ডয়ন করছে।

news24bd.tv/আইএএম