২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিট পেল নামিবিয়া

সংগৃহীত ছবি

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিট পেল নামিবিয়া

অনলাইন ডেস্ক

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের চূড়ান্তপর্বে জায়গা করে নিয়েছে নামিবিয়া। আফ্রিকান বাছাইপর্বে এক ম্যাচ হাতে রেখেই মূলপর্ব নিশ্চিত করেছে তারা।

মঙ্গলবার (২৮ নভেম্বর) উইন্ডহকে তানজানিয়ার বিপক্ষে ৫৮ রানের জয়ে বৈশ্বিক এই আসরে পা রেখেছে ঈগলসরা।

পাঁচে পাঁচ জয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে তারা।

এর আগে, বিশ্বকাপ বাছাইপর্বে জিম্বাবুয়ে, উগান্ডা, রুয়ান্ডা আর কেনিয়াকে হারিয়েছে নামিবিয়া। এ নিয়ে টানা তৃতীয়বার বিশ্বকাপে খেলবে নামিবিয়া।

এদিকে গ্রুপে দ্বিতীয় স্থানে থাকতে বিশ্বকাপ নিশ্চিতের লড়াইয়ে টিকে আছে উগান্ডা, কেনিয়া এবং জিম্বাবুয়ে। এই তিন দলের মধ্যে যেকোনো এক দল নামিবিয়ার সঙ্গে আসন্ন টি-টোয়েন্টি মহাযজ্ঞে খেলবে।

উল্লেখ্য, ফুটবলের মতো ক্রিকেটকে পৃথিবীব্যাপী জনপ্রিয় করে তুলতে টুর্নামেন্টে অংশগ্রহণকারী দলের সংখ্যা বাড়িয়েছে আইসিসি। তাই এবার ২০ দল নিয়ে টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। এর আগে, ২০২১ সালে ১২ দল নিয়ে সংযুক্ত আরব আমিরাতে বিশ্বকাপ আয়োজিত হয়েছিল।

স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের সঙ্গে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে পারফরম্যান্স বিবেচনায় আসন্ন আসরে উঠেছে ১২টি দল। গত বিশ্বকাপের শীর্ষ আট দল - অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং র‍্যাঙ্কিং বিবেচনায় রয়েছে আফগানিস্তান ও বাংলাদেশ।

কোয়ালিফায়ার খেলে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, কানাডা ও পাপুয়া নিউগিনির পর মূলপর্ব নিশ্চিত করেছে এশিয়ার আরও দুই দেশ নেপাল ও ওমান। বাকি তিন দল নির্ধারণ হবে আমেরিকা (একটি), আফ্রিকা (দুটি) থেকে।

২০টি দলকে প্রথম রাউন্ডের জন্য ৪টি গ্রুপে ভাগ করা হবে। প্রতিটি গ্রুপে থাকবে পাঁচটি দল। এখান থেকে শীর্ষ দুটি দল নিয়ে হবে সুপার এইট। এখানেও চারটি দল নিয়ে দুটি গ্রুপ ভাগ হয়ে খেলবে। প্রতি গ্রুপের শীর্ষ দুটি দল খেলবে সেমিফাইনালে।

news24bd.tv/কেআই